milk

দুধ খেতে ভাল লাগে না? মেখে দেখতে পারেন, পুজোয় ত্বকে আসবে নজরকাড়া জেল্লা

রোজের ব্যবহার্য উপাদান দিয়েই যদি ত্বকের পরিচর্যা করা যায়, তা হলে তো অনেকটা সময় বাঁচে। এ ক্ষেত্রে আপনি অনায়াসে ভরসা রাখতে পারেন দুধের উপর। ত্বকের লালিত্য ফিরিয়ে আনতে পারে দুধ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৭
Symbolic image.

দুধের গুণে ত্বকে আসুক জেল্লা। ছবি: সংগৃহীত।

হাড় ভাল রাখতে দুধ খাওয়া জরুরি। নিয়ম করে দুধ খেলে ভাল থাকে দাঁতও। বার্ধক্যে অস্থিক্ষয়ের ঝুঁকি কমাতে ক্যালশিয়াম সমৃদ্ধ দুধের জুড়ি মেলা ভার। তবে দুধ শুধু শরীরের নয়, যত্ন নেয় ত্বকেরও। অনেকেরই অবশ্য দুধ খেলে ব্রণ, র‌্যাশ হয়। হরমোনে প্রভাব ফেলে দুধ। ফলে ত্বক অতিরিক্ত সিবাম নিঃসরণ বাড়িয়ে তোলে। দুধ খেলে যদি সমস্যা হয়, সেক্ষেত্রে দুধ মেখে দেখতে পারেন। প্রতি দিনের ব্যস্ততা কাটিয়ে ত্বকের যত্নে সে ভাবে সময় পান না অনেকেই। রোজের ব্যবহার্য উপাদান দিয়েই যদি ত্বকের পরিচর্যা করা যায়, তা হলে তো অনেকটা সময় বাঁচে। এ ক্ষেত্রে আপনি অনায়াসে ভরসা রাখতে পারেন দুধের উপর। ত্বকের লালিত্য ফিরিয়ে আনতে পারে দুধ।

Advertisement

১) বাড়িতে ক্লিনজার ফুরিয়ে গিয়েছে? চিন্তা নেই। ঘরে কাঁচা দুধ থাকলেই হল। একটি তুলো দুধে ভিজিয়ে সারা মুখে মেখে নিন। দুধ ভিতর থেকে পরিষ্কার রাখে ত্বক। সেই সঙ্গে ত্বকের কোমলতা ও মসৃণতা বজায় রাখতেও দুধের ব্যবহার জরুরি।

২) দুধের সর প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে কাজ করে। ত্বকের মৃত কোষ দূর করতে ওট্‌স এবং দুধের সর মিশিয়ে মিনিট দশেক স্ক্রাব করুন। কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। ত্বকের জেল্লা ফিরে আসবে।

৩) পুজো আসছে। পুজোর আগে রূপচর্চায় দুধ গুরুত্পূর্ণ ভূমিকা পালন করতে পারে। এক কাপ দুধে একটা পাকা কলা চটকে তাতে একটু মধু মিশিয়ে নিন। এ বার এই প্যাকটি সপ্তাহে তিন দিন মুখে মেখে মিনিট পনেরো অপেক্ষা করুন। পুজোর ভিড়ে নজর কাড়বেন আপনিই।

আরও পড়ুন
Advertisement