Skin Care Tips

রান্নাতেই নয়, ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতেও কাজে লাগে রসুন! কী ভাবে ব্যবহার করবেন?

ত্বকের যত্নে রসুনের ব্যবহার বেশ কার্যকর। রসুনে অ্যালিসিন নামক এক উপাদান রয়েছে। তা ত্বক মসৃণ করে, ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে। কিন্তু কী ভাবে রূপচর্চায় রসুন ব্যবহার করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৯:৪৫
রূপচর্চায় রসুন কাজে লাগাবেন কী ভাবে?

রূপচর্চায় রসুন কাজে লাগাবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

আমিষ রান্নার স্বাদ বৃদ্ধিতে রসুন ব্যবহার করা হয়। রসুনের গন্ধও কেউ কেউ খুব পছন্দ করেন। তবে রসুনের আছে ঔষধি গুণও। সর্দিকাশি হোক কিংবা গাঁটের ব্যথা— সব ক্ষেত্রেই দাওয়াই হতে পারে রসুন। কারণ রসুনে রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, যা প্রদাহ কমাতেও সাহায্য করে।

Advertisement

ত্বকের পরিচর্যাতেও রসুনের ব্যবহার করা যেতে পারে। রসুনে রয়েছে ভিটামিন বি-৬, সি, জিঙ্ক, সেলেনিয়াম, কপার। ত্বকের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে কাজে আসে এই সব উপাদান। রসুনে অ্যালিসিন নামক এক উপাদান রয়েছে। তা ত্বক মসৃণ করে, ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে। ফলে ত্বকের যত্নে রসুনের ব্যবহার বেশ কার্যকর। কিন্তু কী ভাবে রূপচর্চায় রসুন ব্যবহার করবেন?

১) এক চামচ দইয়ে ২ কোয়া রসুন বাটা ও এক চামচ মধু দিয়ে সারা মুখে মেখে নিতে পারেন। মিনিট কুড়ি রাখার পর জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। জেল্লা ফিরবে ত্বকের।

garlic

রূপচর্চায় কী ভাবে কাজে আসে রসুন? ছবি: শাটারস্টক।

২) নারকেল তেল কিংবা অলিভ অয়েলে রসুন ফুটিয়ে নিয়ে লাগাতে পারেন ত্বকে। ব্রণ কিংবা দাগছোপ এতে সেরে যাবে। না ফুটিয়ে রসুন থেঁতোও করে নেওয়া যায়। তা সরাসরি মিশিয়ে নিতে পারেন তেলের সঙ্গে। তার পর ত্বকে লাগান। তিন থেকে চার মিনিট মতো রেখে দিন। এর পর ভাল করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কিছু ক্ষণ পর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

৩) অ্যালো ভেরা জেলে কয়েক চামচ জল মিশিয়ে পাতলা করে নিন। এ বার ২ কোয়া রসুন বেটে মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বার করে ব্রণের স্থান কিংবা ক্ষতস্থানের উপর হালকা হাতে মিশ্রণটি লাগিয়ে রেখে দিন কিছু ক্ষণ। পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন
Advertisement