Banarasi Saree Care Tips

কোন ভুলে বিয়ের বেনারসি ফেঁসে যাচ্ছে? সাধের সিল্কের শাড়ি যত্নে রাখবেন কী ভাবে?

অনেক ক্ষেত্রেই দেখা যায়, ঠিক যত্নের অভাবে বিয়ের শাড়ির ভাঁজে ভাঁজে কেটে গিয়েছে। সাধের বেনারসি আলমারিতে তুলে রাখার আগে কোন কোন নিয়ম না মানলেই নয়, রইল হদিস।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১০:১৮
কড়া রোদের থেকে বেনারসি দূরে রাখাই শ্রেয়।

কড়া রোদের থেকে বেনারসি দূরে রাখাই শ্রেয়। ছবি: সংগৃহীত।

বাঙালি বিয়ে মানেই মেয়েদের পছন্দের তালিকায় একটি বেনারসি তো থাকবেই। ইদানীং অনেকেই বিয়েতে বেনারসি না পরে লেহঙ্গা পরছেন বটে, তবুও একটি বেনারসি শাড়ি বিয়েতে চাই-ই চাই। বাজারে ভাল মানের সিল্কের বেনারসি কিনতে গেলে হাজার পনেরো টাকা খসবেই। বিয়ের দিনে এক বার সেই বেনারসি পরার পর আবার কবে সেই শাড়ি পরা হবে, তা ঠিক থাকে না। যার ফলে অনেক ক্ষেত্রেই দেখা যায়, ঠিক যত্নের অভাবে বিয়ের শাড়ির ভাঁজে ভাঁজে কেটে গিয়েছে। কিংবা হয়তো দীর্ঘ দিন না ব্যবহার করার ফলে শাড়ির কয়েকটি অংশ পিঁজে গিয়েছে। সাধের বেনারসি আলমারিতে তুলে রাখার আগে কোন কোন নিয়ম না মানলেই নয়, রইল হদিস।

বেনারসি আলমারিতে রাখার কৌশল

Advertisement

শাড়ি যাতে ভাঁজে ভাঁজে কেটে না যায়, সে কারণে অনেকেই বেনারসি শাড়ি হ্যাঙারে ঝুলিয়ে রাখেন। কিন্তু এর ফলে শাড়ির সুতো কেটে শাড়ি ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। বরং কোনও সুতির কাপড়ে বেনারসি মুড়ে, তা আলমারিতে তুলে রাখুন। অনেকেই বিয়ে আর বৌভাতের বেনারসি দু’টি একসঙ্গে রেখে দেন। দু’টি বেনারসি শাড়ি কখনওই একসঙ্গে রাখবেন না, দু’টি রেশম কাপড়ে ঘষা লাগলে কাপড় নষ্ট হয়ে যেতে পারে। প্লাস্টিকের শাড়ির ব্যাগেও কিন্তু বিয়ের শাড়ি রাখবেন না। এতেও শাড়ি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। ন্যাপথলিন সরাসরি রাখবেন না শাড়িতে। একটি কাগজে একটি কর্পূরের ঢেলা ও ১০-১২টি গোলমরিচ মুড়ে রেখে দিন শাড়ির ভাঁজে।

আর কোন কোন বিষয় খেয়াল রাখবেন?

১) আলমারি থেকে বার করে মাঝেমধ্যেই বেনারসি রোদে দেওয়ার অভ্যাস আছে অনেকের। কড়া রোদের থেকে বেনারসি দূরে রাখাই শ্রেয়। বেনারসি সাধারণত সিল্ক ও উজ্জ্বল রঙের হয়। আর সেই কারণেই কড়া রোদে দিলে কাপড়ের গুণমান ও রং দু’টিই নষ্ট হয়ে যেতে পারে।

বাড়িতে বেনারসি ইস্ত্রি না করাই শ্রেয়।

বাড়িতে বেনারসি ইস্ত্রি না করাই শ্রেয়। ছবি: সংগৃহীত।

২) বাড়িতে বেনারসি ইস্ত্রি না করাই শ্রেয়। কিন্তু বেনারসি ইস্ত্রি যদি করতেই হয়, তা হলে একটি সুতির কাপড়ে বা ধুতিতে ভাল করে শাড়িটি মুড়িয়ে নিয়ে তার পরেই ইস্ত্রি করুন।

৩) বেনারসিতে যদি কখনও তেল পড়ে যায়, তা হলে তুলোয় সামান্য নেলপলিশ রিমুভার নিয়ে দাগের উপর আলতো ভাবে ঘষুন। দেখবেন দাগ উঠে যাবে।

৪) বেনারসি শাড়ি অন্যান্য শাড়ির থেকে তুলনামূলক ভাবে ভারী হয়। সব করম অনুষ্ঠানে সেই শাড়ি খুব একটা পরা হয় না। সেই কারণেই প্রতি ছ’মাস অন্তর শাড়িটি আলমারি থেকে বার করুন। তার পরে সেটি খুলে ভাঁজ বদলে, আবার গুছিয়ে রেখে দিন। এতে শাড়ি অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

৫) বেনারসি ভাঁজ করার সময়ে মাঝেমাঝে পুরনো খবরের কাগজ দিয়ে রাখবেন, এতে ভাঁজের দাগ শাড়িতে পরবে না।

আরও পড়ুন
Advertisement