Facial Hair

মুখের রোম পরিষ্কার করতে পার্লারে যাওয়ার দরকার নেই, বাড়ি বসেই পেতে পারেন মসৃণ ত্বক

নিজে নিজে করাটা বেশ কঠিন। তবে অসম্ভব নয়। মুখের রোম তোলার কয়েকটি উপায় রয়েছে। সেগুলি জেনে নিলে বাড়িতে বসেই ত্বক রোমহীন করে তোলা সম্ভব।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ২০:১৪
Symbolic Image.

ছবি: সংগৃহীত।

অফিস, বাড়ি সামলে পার্লারে যাওয়ার সময় পান না অনেকেই। ফলে বাড়িতেই রূপচর্চার পর্ব সেরে নিতে হয়। কিন্তু পার্লারে যতটা নিখুঁত কাজ হয়, বাড়িতে চেষ্টা করেও সব সময় তা হয় না। বিশেষ করে মুখের রোম তোলার মতো বিষয় হলে, অনেকেই বাড়িতে ঝুঁকি নেন না। তবে শুনতে কঠিন লাগলেও আদতে কিন্তু ব্যাপারটা ততখানি জটিল নয়। মুখের রোম তোলার কয়েকটি উপায় রয়েছে। সেগুলি জেনে নিলে বাড়িতে বসেই ত্বক রোমহীন করে তোলা সম্ভব।

Advertisement

শেভিং

মুখের রোম পরিষ্কার করতে অনেকে রেজ়ার ব্যবহার করেন। তবে পা কিংবা হাতের রোম তোলার ক্ষেত্রে যে রেজ়ার ব্যবহার করেন, এ ক্ষেত্রে কিন্তু সেটি চলবে না। মুখের রোম তোলার জন্য আলাদা সরু ব্লেডের রেজ়ার পাওয়া যায়। তবে মাথায় রাখতে হবে, মুখের ত্বক ভীষণ নরম, স্পর্শকাতর। ফলে ব্লেড যতই সূক্ষ্ম হোক, তা ব্যবহার করা বিপজ্জনক। বিশেষ করে চোখের নীচের অংশে কখনই রেজ়ার ব্যবহার করবেন না।

হেয়ার রিমুভিং যন্ত্র

অনলাইনে এখন মুখের রোম তোলার যন্ত্র পাওয়া যায়। এপিলেটর-এর ছোট সংস্করণ। এতে যন্ত্রণা ছাড়াই অনায়াসে রোমের হাত থেকে মুক্তি মেলে। কলমের মতো দেখতে এই ব্যাটারিচালিত যন্ত্রটি সোজা ধরে চক্রাকারে রোমের উপর বোলাতে হয়। তবে এগুলি ব্যবহার করার আগে নিয়মাবলি ভাল করে দেখে নিতে হবে।

ওয়্যাক্সিং

সবচেয়ে কার্যকর ভাবে গোড়া থেকে রোম পরিষ্কার করতে পারে এই পদ্ধতি। এতে রোমের বৃদ্ধিও কম হয়। তবে মুখে যে কোনও ওয়্যাক্স ব্যবহার করা যায় না। কেনার সময় দেখে নিতে হবে, সেটা যেন অবশ্যই ‘ফেসিয়াল সফট ওয়্যাক্স’ হয়। স্পর্শকাতর ত্বক হলে অ্যালো ভেরা যুক্ত ওয়্যাক্স ব্যবহার করা যায়। ওয়্যাক্স করার অভিজ্ঞতা না থাকলে, ওয়্যাক্স স্ট্রিপ কেনা ভাল। এতে ঝক্কি কম। শুধু ব্যবহারের আগে হাতের তালুতে অল্প ঘষে গরম করে নিতে হয়।

আরও পড়ুন
Advertisement