Sunburned Lips

রোদ লাগলে ত্বকের মতো ঠোঁটও পুড়ে যেতে পারে? এর থেকে মুক্তির উপায় কী?

রোদে শুধু ত্বকেরই ক্ষতি হয় না। ঠোঁটও সমান ভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেখান থেকে ক্যানসার হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ২১:০৫
prevent and treat sunburned lips

রোদে ঠোঁটও পুড়ে যেতে পারে? ছবি- সংগৃহীত

রোদের হাত থেকে বাঁচতে মুখে হাতে দেদার সানস্ক্রিন মাখছেন। তাতে অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে খানিকটা হলেও সুরক্ষা দিতে পারছেন। কিন্তু ত্বক বা চুলের যত্ন নিয়ে সচেতনতা থাকলেও ঠোঁটের প্রতি অবহেলার অন্ত নেই। তাই ঠোঁটের রং বদলে যাওয়া নিয়েও মাথাব্যথা নেই অনেকের। কিন্তু জানেন কী, রোদে শুধু ত্বকই রৌদ্রদগ্ধ হয় না। ঠোঁটও সমান ভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেখান থেকে ক্যানসার হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। এর থেকে মুক্তির উপায় কী?

Advertisement

১) এসপিএফযু্ক্ত লিপবাম

সূর্যের প্রখর তেজ এবং অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচতে ত্বকের মতোই ঠোঁটেও সানস্ক্রিন মাখতে হবে। আমেরিকান ‘অ্যাকাডেমি অফ ডার্মাটলজি’তে প্রকাশিত একটি তথ্যে বলা হয়েছে এই সমস্যা থেকে সুরক্ষা দিতে এসপিএফযুক্ত লিপবাম, অভাবনীয় ভাবে কাজ করে।

prevent and treat sunburned lips

অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচতে ত্বকের মতোই ঠোঁটেও সানস্ক্রিন মাখতে হবে। ছবি- সংগৃহীত

২) অ্যালোভেরা জেল

রাতে শুতে যাওয়ার সময় অ্যালোভেরা জেল মেখে দেখতে পারেন। রোদে পো়ড়া ঠোঁটের সমস্যায় এই নিদান বেশ কার্যকরী। যে কোনও ধরনের ক্ষত সারিয়ে তুলতেও অ্যালোভেরা জেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩) লিপস্টিক

গা়ঢ় রঙের লিপস্টিক দীর্ঘ দিন ধরে ব্যবহার করলে ঠোঁটে কালচে ছোপ পড়তে পারে। আবার এ কথাও সত্যি ঠোঁটে লিপস্টিকের স্তর ভেদ করে অতিবেগুনি রশ্মি সরাসরি ঠোঁটে এসে লাগে না। তাই ঠোঁটে সানবার্ন হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement