Hair Care Tips

চুল ঘন, উজ্জ্বল দেখাবে ঘরোয়া উপায়েই, পুজোর সময়ে ব্যবহার করে দেখতে পারেন

টোটকায়। চুল ঝরা রোধ করতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু তাতে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়। তার চেয়ে ঘরোয়া উপায়েই যত্ন নিলে চুল খুব তাড়াতাড়ি ঘন হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১১:১৭
How to make your hair thicker

চুল ঘন করতে কী কী করবেন? ছবি: ফ্রিপিক।

খুব চুল পড়ছে? খুশকির সমস্যা বাড়ছে বা চুলের ডগা ফেটে যাচ্ছে? চুলের যাবতীয় সমস্যার সমাধান রয়েছে ঘরোয়া টোটকায়। চুল ঝরা রোধ করতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু তাতে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়। তার চেয়ে ঘরোয়া উপায়েই যত্ন নিলে চুল খুব তাড়াতাড়ি ঘন হবে। জেল্লাও ফিরবে।

Advertisement

শরীরে হরমোনের হঠাৎ পরিবর্তনেও চুল উঠে যেতে পারে। মহিলাদের সন্তান প্রসবের পর বা ঋতুবন্ধের পরও হরমোনের তারতম্যের কারণে চুল ঝরে যেতে পারে। কারণ যা-ই হোক ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকাতেই।

চুল ঘন করতে কী কী করবেন?

১) হাতে খানিকটা নারকেল তেল নিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মাখিয়ে নিন। ডগার দিকটায় বেশি করে মাখাবেন। এ বার চুল শাওয়ার ক্যাপে জড়িয়ে এক ঘণ্টা রাখুন। তার পর শ্যাম্পু করে বাড়তি তেল ধুয়ে ফেলুন। চুল শুকোনোর জন্য ড্রায়ার ব্যবহার করবেন না, হাওয়ায় শুকিয়ে নিন।

২) নারকেল তেলের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে চুলে ভাল করে মাখিয়ে নিন। এক ঘণ্টা ওই ভাবে রাখুন। তার পর শ্যাম্পু করে নিন। চুল ঘন ও জেল্লাদার দেখাবে।

৩) চাল ধোয়া জল চুলে লাগালে খুব তাড়াতাড়ি চুলের বৃদ্ধি হবে। চাল ধুয়ে সেই জল চুলে লাগিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে নিতে হবে।

৪) পাকা পেঁপে চুলের জন্য খুব ভাল। পেঁপের সঙ্গে যদি আমন্ড অয়েল আর টক দই মেশানো যায়, তা হলে চুলের আর্দ্রতার পরিমাণও বহুগুণ বেড়ে যায়। পেঁপে চটকে নিন, তাতে মেশান টক দই আর কাঠবাদামের অয়েল। মিশ্রণটা ভাল ভাবে চুলে মেখে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। খুব তাড়াতাড়ি চুল বাড়বে। মসৃণও হবে।

৫) চুলের স্বাস্থ্যরক্ষায় মেথির ভূমিকার কথা অনেকেই জানেন। চুলের ডগা ফাটা বন্ধ করে তা সুস্থ ঝলমলে রাখতেও মেথি খুবই কাজের। খানিকটা মেথি মিক্সারে গুঁড়ো করে নিন। দু’চামচের মতো মেথি গুঁড়ো নিয়ে তাতে ২ চা চামচ টক দই মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে ভাল ভাবে মেখে নিন। তার পর আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

আরও পড়ুন
Advertisement