Rice Water to Prevent Hair Damage

চুলে জট, চুল পড়া, জেল্লাহীন চুলে প্রাণ ফেরাতে ‘ওয়ান স্টপ সলিউশন’ বিশেষ এক ধরনের জল

চুল ঝরার সমস্যা থেকে মুক্তি পেতে তেল, শ্যাম্পু, কন্ডিশনার— কিছুই বাদ দিচ্ছেন না। তাতে লাভ তো কিছুই হচ্ছে না, বরং গুচ্ছের টাকা খরচ হয়ে যাচ্ছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৯:৫৪
rice water to prevent hair fall

চুলের যত্ন নেবে চাল ধোয়া জল। ছবি- সংগৃহীত

গরমে ঘেমে সারা ক্ষণ মাথা ভিজে থাকছে। কাজ থেকে বাড়ি ফিরে যখন বেঁধে রাখা চুল খুলতে যাচ্ছেন ক্লিপে, রাবার ব্যান্ডে মুঠো মুঠো চুল উঠে আসছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে তেল, শ্যাম্পু, কন্ডিশনার— কিছুই বাদ দিচ্ছেন না। কিন্তু তাতে লাভ তো কিছুই হচ্ছে না, বরং গুচ্ছের টাকা খরচ হয়ে যাচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, হাতের কাছেই নাকি এই সমস্যা থেকে মুক্তির উপায় রয়েছে। তা হল চাল ভেজানো জল। এই জলেই না কি চুলের যাবতীয় সমস্যা দূর হবে।

Advertisement

কী ভাবে তৈরি করবেন চাল ধোয়া জল?

আধ কাপ চাল পরিষ্কার জলে ধুয়ে নিন, যাতে উপরের ধুলোটা বেরিয়ে যায়। এই ধোয়া চালটা একটা বড়ো পাত্রে নিয়ে তাতে দু’ থেকে তিন কাপ পরিষ্কার জল ঢেলে দিন। এ বার পাত্রটি ঢাকা দিয়ে ১৫ থেকে ২০ মিনিট রাখুন। তার পর হাত দিয়ে চালগুলো একটু চটকে নিন। জলটা আরও ঘোলা হয়ে যাবে। এ বার আর একটা পাত্রে এই জলটা ছেঁকে নিন। আপনার চাল ধোয়া জল তৈরি।

rice water to prevent hair fall

শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে মাথায় চাল ধোয়া জল ব্যবহার করে দেখতে পারেন। ছবি- সংগৃহীত

কী ভাবে ব্যবহার করবেন চাল ধোওয়া জল?

শ্যাম্পু করার পর

চুলে শ্যাম্পু এবং কন্ডিশনার মাখার পর শেষ বার চুল ধুতে ব্যবহার করুন রাইস ওয়াটার। এ ছাড়া এক কাপ রাইস ওয়াটারের সঙ্গে এক কাপ জল মেশান, তাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এই জলটা চুলে ঢেলে ধীরে ধীরে গোড়া থেকে আগা পর্যন্ত মাসাজ করুন। পাঁচ মিনিট রেখে পরিষ্কার জলে ধুয়ে ফেলুন। চুল এক মুহূর্তে চকচকে হয়ে উঠবে।

কন্ডিশনার হিসেবে

অনেকেই চুলে কন্ডিশনার ব্যবহার করতে চান না। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে মাথায় চাল ধোয়া জল ব্যবহার করে দেখতে পারেন। চাল ধোয়া জলে চুল হয়ে উঠবে মসৃণ, চুলে কোনও জটও থাকবে না।

আরও পড়ুন
Advertisement