Onion Juice for Hair

চুল পড়া হোক কিংবা মাথার ত্বকের সংক্রমণ! পেঁয়াজেই লুকিয়ে সমাধান, কী ভাবে মাখবেন?

পেঁয়াজের উগ্র গন্ধের জন্য মাথায় তা মাখতে অনীহা বোধ করেন অনেকে। ইদানীং তাই বিভিন্ন প্রসাধনী সংস্থার তেল, শ্যাম্পু, কন্ডিশনারে পেঁয়াজের নির্যাস ব্যবহারের চল হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৩:৫৬
How to extract onion juice and use it for healthy hair

পেঁয়াজ মাখলে সত্যিই চুল ঘন হয়? ছবি: সংগৃহীত।

নতুন চুল গজানো কিংবা মাথার ত্বকের সংক্রমণ রোধ করার ঘরোয়া টোটকা হল পেঁয়াজের রস। এ ছাড়া চুলের নিজস্ব গঠনগত প্রোটিন অর্থাৎ কেরাটিনের মান ভাল করে। তবে পেঁয়াজের উগ্র গন্ধের জন্য মাথায় তা মাখতে অনীহা বোধ করেন অনেকে। ইদানীং তাই বিভিন্ন প্রসাধনী সংস্থার তেল, শ্যাম্পু, কন্ডিশনারে পেঁয়াজের নির্যাস ব্যবহারের চল হয়েছে। সেই সব প্রসাধনীতে আলাদা করে সুগন্ধি মেশানো হয়। তাই পেঁয়াজের ঝাঁঝলো গন্ধ ততটাও অস্বস্তিতে ফেলে না। কিন্তু এই সব্জির মধ্যে কী এমন রয়েছে?

Advertisement

নতুন চুল গজাতে পেঁয়াজের রস কী ভাবে কাজ করে?

১) পেঁয়াজের রসে রয়েছে সালফার। এই উপাদানটি উদ্দীপক হিসাবে কাজ করে। ফলিকল থেকে নতুন চুল গজাতে বিশেষ ভাবে সাহায্য করে।

২) মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হলে চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। পেঁয়াজের রস মাখলে মাথার ত্বকে কোনও রকম ব্যাক্টেরিয়া বা ছত্রাক বাসা বাঁধতে পারে না।

৩) মাথার ত্বকে রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে পেঁয়াজের রস। রক্ত চলাচল ভাল হলে চুলের ফলিকলে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছয়।

কী ভাবে পেঁয়াজ থেকে রস বার করবেন?

ব্লেন্ডার বা মিক্সিতে মিহি করে পেঁয়াজ বেটে নিন। এ বার পাতলা সুতির কাপড়ে সেই পেঁয়াজ বাটা ঢেলে দিন। চাইলে ছাঁকনিও ব্যবহার করতে পারেন। ছেঁকে রস বার করে নিতে হবে।

কী ভাবে পেঁয়াজের রস মাখবেন?

মাথার ত্বক যদি অতিরিক্ত তৈলাক্ত হয়, তা হলে আগে শ্যাম্পু করে নিতে হবে। তবে ভিজে চুলে পেঁয়াজের রস মাখা যাবে না। আগে ভাল করে শুকিয়ে নিতে হবে। এ বার পেঁয়াজের রসে তুলো ভিজিয়ে তা মাথার ত্বকে মেখে নিন। অন্ততপক্ষে আধ ঘণ্টা মাথায় মেখে রাখুন পেঁয়াজের রস। পেঁয়াজের ঝাঁজ এবং গন্ধ যদি সহ্য করতে পারেন, তা হলে সারা রাত রেখে দিতে পারেন। পরের দিন শ্যাম্পু করে কন্ডিশনার মেখে নিলেই কাজ শেষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement