Hair Curling Tips

পার্লার ছাড়াই ঘরে বসে সোজা চুলে ঢেউ খেলিয়ে নিতে পারেন, কী ভাবে? রইল উপায়

নিজের সোজা চুল দেখে একঘেঁয়ে লাগছে? বাড়ি বসেই চুলে আসতে পারে মনের মতো ঢেউ। জেনে নেওয়া যাক চুল ‘কার্ল’ করার ঘরোয়া উপায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৪:৫৯
বাড়ি বসেই পেতে পারেন ঢেউ খেলানো এক ঢাল চুল।

বাড়ি বসেই পেতে পারেন ঢেউ খেলানো এক ঢাল চুল। ছবি: ফাইল

এক ঢাল ঘন কালো সোজা চুলের সৌন্দর্য অপরিসীম। কিন্তু প্রতিদিন একই রকম ভাবে নিজের চুল দেখলে এক ধরনের একঘেয়েমি এসে পড়ে। তাই অনেকেই একটু অন্য রকম দেখতে লাগার জন্য চুল ‘কার্ল’ করে নিতে বা সোজা চুল কুঁচকে নিতে পছন্দ করেন। তবে সোজা চুল কোঁচকানোর জন্য কোনও দামি পার্লারে যাওয়ার প্রয়োজন নেই। বাড়িতে নিজেই সোজা চুলে ঢেউ খেলিয়ে এক নতুন সাজ পেতে পারেন। কিন্তু জেনে নিতে হবে তার সঠিক উপায়।

Advertisement

চুল কোঁচকানোর দুই ধরনের উপায় হতে পারে, এক, তাপ ব্যবহার করে, দুই, তাপের ব্যবহার ছাড়া

তাপ ব্যবহার করে:

১) চুল কোঁচকানোর আগে অবশ্যই ভাল করে চুল ধুয়ে নিতে হবে। এর পর আলতো করে মুছে নিতে হবে। চুল অল্প ভিজে থাকলে চুল কোঁচকানো সহজ হয় এবং দীর্ঘস্থায়ী হয়।

২) তাপের প্রভাবে যাতে চুল নষ্ট না হয়, চুলে তাপমাত্রা থেকে সুরক্ষাকারী পণ্য ব্যবহার করতে হবে। এর পর চুল কোঁচকানোর জন্য ‘হেয়ার কার্লার’ ব্যবহার করতে হবে।

৩) চুল ছোট ছোট অংশে ভাগ করে নিতে হবে, তাতে প্রতিটি অংশে সমান ভাবে তাপ লাগবে এবং চুল ভাল করে কোঁচকানো যাবে।

তাপ ব্যবহার ছাড়া:

‘রোলিং পিন’-এর ব্যবহার: চুল কোঁচকানোর জন্য রোলিং পিন ব্যবহার করা যেতে পারে। রোলিং পিন চুলের উপর রেখে হালকা করে চাপ দিয়ে ঘুরিয়ে নিতে হবে। এ ভাবে সারা রাত রেখে দিলে সকালে উঠে পাওয়া যাবে মনের মতো ঢেউ খেলানো চুল।

চুলে বিনুনি করে রাখা: চুল অল্প ভেজা অবস্থায়ে ছোট ছোট বিনুনি করে রাতভর রেখে দিতে হবে। এতে চুলে স্বাভাবিকভাবে ঢেউ খেলে যাবে।

কিছু ঘরোয়া উপায়ে পাওয়া যায় সোজা থেকে ঢেউ খেলানো চুল।

কিছু ঘরোয়া উপায়ে পাওয়া যায় সোজা থেকে ঢেউ খেলানো চুল। ছবি: সংগৃহীত

বাজারের নানা চুল কোঁচকানোর কেমিক্যাল পণ্য উপলব্ধ: চুল কোঁচকানোর জন্য বিশেষ কিছু পণ্য আজকাল বাজারে পাওয়া যায়। এই সব পণ্য ব্যবহার করে চুল সহজেই কোঁচকানো যাবে।

কিছু সতর্কতা:

১) চুলে যাতে অতিরিক্ত তাপের প্রভাব না পড়ে সে বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। চুলে বেশি তাপ দিলে চুল নষ্ট হয়ে যেতে পারে।

২) চুলে বেশি বলপ্রয়োগ করা উচিত না। চুল কোঁচকানোর সময়ে চুল জোরে টানলে তা ছিঁড়ে যেতে পারে। তাই চুল আলতো করে ধরে কোঁচকানোর চেষ্টা করতে হবে।

৩) চুল বেশি ক্ষণ কোঁচকানো রাখা উচিত না। একবারে বেশি ক্ষণ কোঁচকানো রাখলে চুল নষ্ট হয়ে যেতে পারে। তাই প্রয়োজন মিটে গেলে চুল ভাল করে আঁচড়ে তেল বা সিরাম দিয়ে নিলে চুল ভাল থাকবে।

সোজা চুল কোঁচকানো সহজ হলেও কিছু উপায় মেনে চললে চুল ভাল করে কোঁচকানো যাবে এবং দীর্ঘস্থায়ী হবে। তাই উপরে উল্লিখিত উপায়গুলি অনুসরণ করে সহজেই সোজা চুল কোঁচকানো যাবে এবং পাওয়া যাবে মনের মতো ঢেউ খেলানো চুলের সৌন্দর্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement