Makeup Remover

ত্বকের ধরন বুঝে বাড়িতেই তৈরি করুন নিজের মেকআপ রিমুভার, জানুন পদ্ধতি

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৩
Symbolic Image.

—প্রতীকী ছবি।

কোথাও যাওয়ার আগে যত্ন করে ধাপে ধাপে মেকআপ করেন। বাড়ি ফিরে মেকআপ তোলার সময়েও যথেষ্ট যত্ন নিতে হয়। বাজারে তো নানা সংস্থার দামি মেকআপ রিমুভার পাওয়া যায়। কিন্তু কোন ত্বকের জন্যে কোনটি ভাল, বুঝতে পারেন না। অনেকে আবার রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করতে পছন্দ করেন না। কারণ, মেকআপ তোলার পর ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে পড়ে। ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হয়ে যায়। তবে ঘরোয়া এমন কিছু উপাদান রয়েছে, যা ব্যবহারে ত্বকে পিএইচের মাত্রাও বজায় থাকে, আবার ত্বকের ছোট ছোট ছিদ্রে ঢুকে থাকা মেকআপের অবশিষ্টাংশও উঠে আসে সহজে। কোন কোন উপাদানে তৈরি হতে পারে মেকআপ রিমুভার, নীচে রইল তারই খোঁজ।

Advertisement
Symbolic Image.

—প্রতীকী ছবি।

মধু

১ টেবিল চামচ মধুর সঙ্গে ১ চা চামচ জল ভাল করে মিশিয়ে নিন। একটু ঘন মিশ্রণটি মুখে মেখে নিন। ৫ থেকে ১০ মিনিট পর ঈষদুষ্ণ জলে নরম কাপড় ভিজিয়ে মেকআপ তুলে ফেলুন। স্পর্শকাতর ত্বকের জন্যে নিরাপদ এই রিমুভার।

তেল

১ চা চামচ ক্যাস্টর অয়েল, ২ চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। শুষ্ক ত্বকে মেখে রাখুন ২-৩ মিনিট। হালকা গরম জলে নরম সুতির কাপড় ভিজিয়ে মুছে ফেলুন মেকআপ।

শিশুদের শ্যাম্পু

১ টেবিল চামচ বেবি শ্যাম্পু, ২ টেবিল চামচ অলিভ অয়েল এবং ৫০ মিলিলিটার জল এক সঙ্গে মিশিয়ে নিন। এবার তুলোর বলে এই মিশ্রণ নিয়ে মুখের মেকআপ তুলে ফেলুন।

আরও পড়ুন
Advertisement