Nose Makeup Tips

নাক চওড়া হোক বা বোঁচা, টিকালো হবে অল্প মেকআপেই, ধাপে ধাপে শিখে নিন পদ্ধতি

অল্প মেকআপেই নাকের আকার একদম বদলে দেওয়া সম্ভব। নাকের উপর ব্ল্যাকহেডস থাকুক বা নাকের দু’পাশে কালচে দাগ, মেকআপ দিয়ে ঢেকে দেওয়া যাবে সব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৮:২৬
How to Contour Your Nose, tips for Beginners

শিখে নিন কী ভাবে নাকের নিখুঁত মেকআপ করবেন। ছবি: ফ্রিপিক।

নাক চ্যাপ্টা হোক বা বোঁচা, তাতে দুঃখ পাওয়ার কিছু নেই। তুলির টানেই টান টান টিকোলো নাক পেতে পারেন চোখের নিমেষে। বেশি পরিশ্রমের প্রয়োজন নেই। অল্প মেকআপেই নাকের আকার একদম বদলে দেওয়া সম্ভব। নাকের উপর ব্ল্যাকহেডস থাকুক বা নাকের দু’পাশে কালচে দাগ, মেকআপ দিয়ে ঢেকে দেওয়া যাবে সব। ধরুন, জমকালো পার্টিতে যাবেন। আপনি চাইছেন আপনার চোখ-নাক যেন বেশ টানা টানা দেখায়। এ দিকে চাপা নাক নিয়ে আপনি নাজেহাল। চিন্তা নেই, সঠিক মেকআপেই আপনার ইচ্ছাপূরণ হয়ে যাবে। শিখে নিন কী ভাবে নাকের নিখুঁত মেকআপ করবেন।

Advertisement

১) নাকে যদি ব্ল্যাকহেড থাকে তা হলে আগে তা দূর করতে হবে। যদি সময় কম থাকে, তা হলে নাকের উপর পুরু করে মাজন লাগিয়ে নিন। মিনিট কুড়ি পরে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) নাকের নিখুঁত মেকআপের জন্য কনট্যুরিং খুব গুরুত্বপূর্ণ। এর জন্য প্রয়োজন আপনার ত্বকের রঙের চেয়ে এক শেড গাঢ় ফাউন্ডেশন ও হাইলাইটার। তার আগে ভাল করে প্রাইমার লাগিয়ে নিন নাকে। ত্বক তৈলাক্ত হোক বা শুষ্ক, প্রাইমার লাগিয়ে নিলে মেকআপে সুবিধা হবে।

৩) এর পর লাগান ফাউন্ডেশন। তবে ফাউন্ডেশন অল্প করে ব্যবহার করবেন না হলে ত্বকের দু’রকম রং দেখতে ভাল লাগবে না। যদি নাকের সামনের দিকটা গোলাকার হয়, তা হলে কন্ট্যুরিং করার সময় নাকের দু’পাশে ভ্রূ যেখান থেকে শুরু হচ্ছে, সেখান থেকে ব্রাউন লিপ বর্ডার দিয়ে কন্ট্যুর লাইন শুরু করে নাকের মাথা পর্যন্ত দাগ টেনে নিন।

৪) তার পর নাকের মাথার দু’পাশে ফার্স্ট ব্র্যাকেটের মতো দু’টো দাগ দিন। এই দাগের জায়গা বাদ দিয়ে ফাউন্ডেশন লাগালে ভাল লাগবে। তার পর কন্ট্যুরিং মেকআপ ব্রাশ দিয়ে ফাউন্ডেশনের রং মিলিয়ে দিতে হবে।

৫) এবার কনসিলার লাগানোর পালা। দুই রকম শেডের কনসিলার লাগাতে হবে। ত্বকের চেয়ে হালকা রঙের কনসিলার লাগাতে হবে নাকের ব্রিজ বা মাঝ বরাবর। তার পর ত্বকের রঙের থেকে গাঢ় কনসিলার শেড নিতে হবে। ক্রিম কনসিলারই কিনবেন। নাকের দু’ পাশে লাগিয়ে হাত দিয়ে বা স্পঞ্জ দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

৬) এর পর দরকার হাইলাইটারের। নাকের দু’পাশের লাইনের মাঝের অংশে বা নাকের মাঝ বরাবর পাতলা মেকআপ ব্রাশ দিয়ে হাইলাইটিং পাউডার লাগিয়ে নিতে হবে। এতে কনসিলারের দু’রকম রঙের তফাৎ নজরে আসবে। নাক টিকোলো দেখাতে শুরু করবে।

৭) এবার নাকের পাশ বরাবর কনট্যুরিং পাউডার লাগিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। তবে মুখের গড়ন অনুযায়ী নাক টিকোলো করবেন। খুব বেশি মেকআপ হয়ে গেলে দেখতে ভাল লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement