Lipsticks

৫ টোটকা: ‘মেকআপ’ না কি পোশাক, কী দেখে বিয়ের জন্য লিপস্টিক বাছবেন?

একে গরম, তার উপর বিয়ের টেনশন। সব মিলিয়ে ভয়ঙ্কর এক অবস্থা। আপনার আবার বার বার ঠোঁটে জিভ দেওয়ার অভ্যাস। কিন্তু বিয়ের ঠোঁট থেকে লিপস্টিক উঠে গেলে তো চলবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২১:৩৯
Image of Bride

ছবি: প্রতীকী

শীতের অপেক্ষা না করে এই ভরা গরমেই বিয়ের দিন স্থির হয়েছে। বিয়ের দিন কনের সাজগোজ কেমন হবে, তা নিয়ে চিন্তার শেষ নেই। বিশেষ করে মেকআপ। এই গরমে কোনও টোটকাতেই ঘাম আটকানো যাচ্ছে না। তার উপর বার বার ঠোঁটে জিভ দেওয়ার অভ্যাস। সব মিলিয়ে বিয়ের আগে লিপস্টিক নিয়ে বেশ চিন্তাতেই থাকেন হবু কনেরা। তবে বিশেষজ্ঞরা বলছেন, বিয়ের জন্য লিপস্টিক কেনার আগে বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

১) ত্বকের সঙ্গে মানানসই

শুধু বিয়ে নয়, যে কোনও সময়ে লিপস্টিক কিনতে গেলে আগে ত্বকের রং বুঝে নেওয়া জরুরি। কারণ, সব স্কিনটোনের সঙ্গে সব ধরনের রং যায় না। তাই লিপস্টিক কেনার আগে এই বিষয়ে সতর্ক থাকুন।

২) পোশাকের রং বুঝে

বিয়ের দিন কেমন পোশাক পরছেন, কী রঙের পোশাক পরছেন সেই সব বিষয়ও মাথায় রাখতে হবে। লাল বেনারসির সঙ্গে যেমন গোলাপি লিপস্টিক পরা বাঞ্ছনীয় নয়, তেমন নরম প্যাস্টেল রঙের পোশাক পরলে গাঢ় রঙও ভাল লাগবে না।

৩) দীর্ঘ ক্ষণ স্থায়ী হয়

দোকানে এখন নানা ধরনের লিপস্টিক পাওয়া যায়। কোনটা লিকুইড, কোনওটা পেনসিলের মতো। সেই সব লিপস্টিক যাতে সহজেই মুছে না যায়, তাই বিশেষ ভাবে তৈরি করা হয়।

Image of lipsticks

লিপস্টিক কেনার আগে কোন কোন বিষয় মাথায় রাখা জরুরি? ছবি- সংগৃহীত

৪) কেনার আগে টেস্ট করে দেখুন

একেবারে বিয়ের দিন ঠোঁটে নতুন লিপস্টিক মাখবেন, এমনটা ভেবে থাকলে সমস্যায় পড়তে হতে পারে। তাই কেনার আগেই ত্বকের কোনও একটা জায়গায় লাগিয়ে দেখে নেওয়া জরুরি।

৫) অন্যান্য মেকআপের সঙ্গে মানানসই

শুধু পোশাক বা শাড়ি নয়, মুখের অন্যান্য মেকআপের সঙ্গে মানিয়ে লিপস্টিকের রং বাছুন। চোখের মেকআপ হালকা হলে ঠোঁটে গাঢ় রং ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন
Advertisement