Skin Care At Sea Beach

ছুটি কাটাতে সমুদ্রসৈকতে যাচ্ছেন, চড়া রোদে ট্যান রুখতে কী ভাবে ত্বকের পরিচর্যা জরুরি?

সমুদ্রসৈকতে চড়া রোদে ত্বক কালচে হয়ে যায়। বেড়াতে গেলে কী ভাবে ত্বককে যত্নে রাখবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১১
সমুদ্রসৈকতে বেড়াতে গেলে ত্বক কী ভাবে ভাল রাখবেন?

সমুদ্রসৈকতে বেড়াতে গেলে ত্বক কী ভাবে ভাল রাখবেন? ছবি: সংগৃহীত।

বিশাল সমুদ্র, অবিশ্রান্ত ঢেউ, বিস্তৃত বালুতট। ছুটি কাটানোর জন্য এমন জায়গা তো স্বপ্ন। কিন্তু সমুদ্রসৈকতে আনন্দ করতে গিয়ে কয়েক দিন পর কালচে রুক্ষ, শুষ্ক ত্বক নিয়ে ফিরলে কি আর ভাল লাগবে! দীর্ঘ ক্ষণ চড়া রোদে থাকলে সূর্যের অতিবেগনি রশ্মির প্রভাবে ত্বকের ক্ষতিও হয়। রোদের তাপ ও জলীয় বাষ্পের জেরে দ্রুত ত্বক কালচে হয়ে যায়। অনেকেই বেড়ানোর আনন্দে আর ত্বকের খেয়াল রাখেন না। সারা দিন ঘোরাঘুরির পর ক্লান্ত শরীর বিছানায় এলিয়ে দিতে ইচ্ছা করে। তবে সমুদ্রের ধারে বেড়াতে গেলে বিশেষ ভাবে ত্বকের যত্ন জরুরি।

Advertisement

সানস্ক্রিন

রোদে বেরোলে সব সময় সানস্ক্রিন ব্যবহার করতে বলেন ত্বকের চিকিৎসকেরা। সমুদ্রসৈকতে বেড়াতে গেলে সানস্ক্রিনের প্রয়োজনীয়তা আরও বেশি। রোদে দীর্ঘ ক্ষণ ঘোরাঘুরি ও স্নানের পরিকল্পনা থাকলে বড় স্কেপট্রামের সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সাধারণ সময়ে কেউ হয়তো এসপিএফ ৩০ ব্যবহার করছেন। কিন্তু, এ ক্ষেত্রে এসপিএফ ৫০ ব্যবহার করলে সুরক্ষাবর্ম মজবুত হবে। পাশাপাশি, সেই সানস্ক্রিন সূর্যের অতিবেগনি রশ্মি থেকে সুরক্ষা দিতে সমর্থ কি না, দেখে নেওয়া প্রয়োজন। ত্বক নিয়ে চর্চাকারীদের পরামর্শ, ভিটামিন সি সমৃদ্ধ সানস্ক্রিন মাখলে ত্বক ভাল থাকবে। তবে শুধু মুখ নয়, সারা শরীরেই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। রোদে বেরোনোর অন্তত আধ ঘণ্টা আগে লাগাতে হবে। প্রথমেই পুরু করে তা মাখতে হবে। কয়েক ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করা দরকার। সমুদ্রের জল বা সুইমিং পুল, যেখানেই স্নান করুন না কেন, ‘ওয়াটার প্রুফ সানস্ক্রিন’ এ ক্ষেত্রে জরুরি।

এক্সফোলিয়েশন

পুরু করে সানস্ক্রিন মাখা, ঘাম, বালি সারা দিন মুখে ও গায়ে জমতে থাকলে ত্বকের রন্ধ্র বন্ধ হয়ে যাওয়া স্বাভাবিক। তাই মুখ ও শরীরে স্ক্রাব করা জরুরি। এতে ত্বকের উপর জমা ময়লা, মৃত কোষ দূর হবে।

প্যাক

সানস্ক্রিন মাখলেও ত্বকের কালচে হয়ে যাওয়া সম্পূর্ণ আটকানো যায় না। তাই প্যাক ব্যবহার করা খুব জরুরি। বাজারচলতি রকমারি ‘ডি-ট্যান’ প্যাক পাওয়া যায়। চাইলে ঘরোয়া উপাদান দিয়েও প্যাক বানিয়ে সঙ্গে রাখতে পারেন। রোদে ঘোরাঘুরির পর প্যাক ব্যবহার করলে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখা সম্ভব হবে।

ময়েশ্চারাইজ়ার

রাতে ঘুমোনার আগে ময়েশ্চারাইজ়ার ব্যবহার খুব জরুরি। ময়েশ্চারাইজ়ার ত্বককে আর্দ্র করে। রোদে ঘোরাঘুরির ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই এক্সফোলিয়েশন, প্যাক ব্যবহার করলেও শুতে যাওয়ার আগে ময়েশ্চারাইজ়ার জরুরি।

জল, রোদচশমা ও পোশাক

রোদে ঘোরাঘুরির ফলে শরীরে জলের অভাব দেখা দিতে পারে। তাই ডাবের জল, ফলের রসে গলা ভিজিয়ে নিলে শরীর ভাল থাকবে। জলের ঘাটতি হলে অসুস্থতার পাশাপাশি ত্বকেও তার প্রভাব পড়ে। তাই পর্যাপ্ত জল বা পানীয়ে গলা ভেজানো জরুরি। পাশাপাশি, সুতির হালকা পোশাক ও রোদচশমা, টুপি ব্যবহার করলে ত্বককে ক্ষতির হাত থেকে কিছুটা হলেও বাঁচানো যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement