Acne Problem

গ্রীষ্মে ব্রণের ঝুঁকি বেশি! গরমকালে তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

গ্রীষ্মে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে হবে আলাদা ভাবে। না হলে গ্রীষ্মের কবল থেকে ত্বক সুরক্ষিত রাখা সহজ নয়। গ্রীষ্মে তৈলাক্ত ত্বকের যত্নআত্তি করবেন কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৭:১০
How to care for your oily and acne prone skin this summer

গ্রীষ্মে ব্রণ আটকাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

দুয়ারে গ্রীষ্মকাল। তৈলাক্ত ত্বকের দুর্ভোগের দিন আসন্ন। যাঁদের ত্বকে তেলের ভাগ বেশি, তাঁরাই সবচেয়ে বেশি ভোগেন ব্রণের সমস্যাতে। গ্রীষ্মে গোটা মুখ ভরে যায় ব্রণয়। তার উপর বাইরের চড়া রোদ, ঘাম, ধুলো জমে ব্রণের সঙ্গী হয় র‌্যাশ, লালচে দাগছোপ। তাই গ্রীষ্মে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে হবে আলাদা ভাবে। এ ধরনের সমস্যা থেকে দূরে থাকতে ত্বক পরিচর্যায় আনতে হবে খানিক পরিবর্তন। না হলে গ্রীষ্মের কবল থেকে ত্বক সুরক্ষিত রাখা সহজ নয়। গ্রীষ্মে তৈলাক্ত ত্বকের যত্নআত্তি করবেন কী ভাবে?

Advertisement

১) ত্বক তৈলাক্ত হলে রূপরুটিনে ফেস মাস্ক রাখতে পারেন। ত্বক তৈলাক্ত হলে ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন। ক্লে মাস্ক ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। তৈলাক্ত ত্বকের জন্য চারকোল মাস্কও ব্যবহার করতে পারেন। যা তৈলাক্ত ত্বকের একাধিক সমস্যার সমাধান করে।

২) ত্বক আর্দ্র রাখতে এক জন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতি দিন অন্তত তিন লিটার করে জল খাওয়া জরুরি। পাশাপাশি, রোজকার খাদ্যতালিকায় জলীয় ফলও রাখতে পারেন।

How to care for your oily and acne prone skin this summer

তৈলাক্ত ত্বক বলে ময়শ্চারাইজ়ার ব্যবহার করা থেকে বিরত থাকবেন না। ছবি: সংগৃহীত।

৩) তৈলাক্ত ত্বক বলে ময়শ্চারাইজ়ার ব্যবহার করা থেকে বিরত থাকবেন না। ময়শ্চারাইজ়ার ব্যবহার না করলে ত্বকের সমস্যা আরও বেড়ে যেতে পারে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অবশ্যই হালকা জেল বা ক্রিম ব্যবহার করতে পারেন।

৪) শুধু ঋতু পরিবর্তনের সময় বলেই নয়, সারা বছরই ত্বক ভাল রাখতে দিনে দু’বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া প্রয়োজন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে শোয়ার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়া জরুরি। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরে কোনও একটি ক্রিম মুখে মেখে নিন।

আরও পড়ুন
Advertisement