শীতে হাতের ত্বক খসখসে হয়ে গিয়েছে? কোন টোটকা কোমল এবং মসৃণ হবে চামড়া?

হাতের ত্বকের চাম়ড়া ফেটে চৌচির হয়। খসখস ত্বক এমনিতেই শীতের সঙ্গী। তবে কী ভাবে যত্ন নিলে শীতেও হাতের ত্বক থাকবে কোমল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ২০:২৯
symbolic image.

হাতের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

শীতকালে ত্বকের যত্নে যতটা ওয়াকিবহাল থাকেন সকলে, হাত কিন্তু সেখানে খানিক ব্রাত্যই থাকে। শীতকালে যতই গরম পোশাকে ঢাকা থাকুক শরীর, হাত কিন্তু শীতের হাত থেকে রেহাই পায় না। আর্দ্রতার অভাবে হাত শুষ্ক হয়ে ওঠে, খসখসে হয়ে যায়। হাতের ত্বকের চাম়ড়া ফেটে চৌচির হয়। খসখস ত্বক এমনিতেই শীতের সঙ্গী। তবে কী ভাবে যত্ন নিলে শীতেও হাতের ত্বক থাকবে কোমল?

Advertisement

১) কাজ শুরুর আগে হাতে নারকেল তেল লাগান। জলের কাজ করলে হাতে ময়শ্চেরাইজ়ার লাগিয়ে গ্লাভস পরে নিন। যতটা সম্ভব কম গরম জল ব্যবহার করুন। এতে হাত-পা আরও রুক্ষ হয়।

২) হাতের অতিরিক্ত শুষ্কতায় পরিমাণ মতো কয়েক ফোঁটা মধু ও অলিভ অয়েল মিশিয়ে, হাতে মাসাজ করে মিনিট পনেরো রেখে ধুয়ে নিন। কয়েক দিনের ব্যবহারে হাতের ত্বক কোমল এবং মসৃণ হবে।

৩) নরম হাত পেতে পরিমাণ মতো চায়ের লিকারের সঙ্গে শসার রস ও এক ফোঁটা কর্পূর মিশিয়ে ফ্রিজে রাখুন। হাতের টোনার হিসেবে কাজ করবে এটি। দিনে দুবার ব্যবহার করতে পারেন এটি। হাতের ত্বক চকচক করবে।

৪) হাতের রুক্ষতা শীতের সাধারণ সমস্যা। এ জন্য পরিমাণ মতো পাকা কলা, পাকা পেঁপে, আপেল, কয়েক ফোঁটা অলিভ অয়েল, সামান্য দুধের সরের মিশ্রণ লাগিয়ে ১৫ মিনিট রেখে, ধুয়ে ময়শ্চারাইজ়ার লাগান। হাতের ত্বক হবে কোমল এবং মসৃণ।

আরও পড়ুন
Advertisement