Skin Care Tips

ধাপে ধাপে রূপচর্চা, আধ ঘণ্টাতেই কালচে মুখে কী ভাবে জেল্লা ফেরাবেন?

নিমন্ত্রণ বাড়িতে যাবেন? আধ ঘণ্টায় কী ভাবে পাবেন উজ্জ্বল ত্বক?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৪
চটজলদি মুখে জেল্লা আনবেন কী ভাবে?

চটজলদি মুখে জেল্লা আনবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

ত্বক ভাল রাখতে ক্লিনজ়িং, টোনিং, ময়েশ্চারাইজ়িং জরুরি জানা থাকলেও, দিন শেষে মনে হয় কত ক্ষণে ক্লান্ত শরীরটি বিছানায় এলিয়ে দেওয়া যায়। এই করে করে ত্বকের অযত্নে জৌলুস হারায় অনেকেরই। তবে যদি চটজজলদি উজ্জ্বলতা চান তা হলে অনুসরণ করে দেখতে পারেন পাঁচ ধাপ। এতে মুখের কালচে ভাব উধাও হবে, ত্বক হবে কোমল এবং মসৃণ।

Advertisement

১. রূপচর্চা শুরুর প্রথম ধাপেই থাকে ক্নিনজ়িং। মৃদু কোনও ফেশওয়াশ দিয়ে খুব ভাল করে মুখ পরিষ্কার করে নিন।

২. দ্বিতীয় ধাপে ব্যবহার করতে হবে টম্যাটোর রস। টম্যাটো রোদে কালচে হয়ে যাওয়া ছোপ দূর করতে সাহায্য করে। মধুও ত্বক উজ্জ্বল করতে বিশেষ ভাবে কার্যকরী। ২ চামচ টম্যাটো রসের সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিয়ে মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে রাখুন মিনিট পাঁচেক। তবে টম্যাটোর রস মাখলে যদি ত্বকে জ্বালা করে বা চুলকোয়, তা হলে শসার রস ব্যবহার করা যেতে পারে।

৩. তৃতীয় ধাপে প্রয়োজন গরম ভাপ, যাকে বলা হয় ‘ফেশিয়াল স্টিমিং’। যন্ত্র থাকলে তার সাহায্যে বাষ্প নিতে পারেন। না থাকলেও অসুবিধা নেই। গরম জলে তোয়ালে ভিজিয়ে, সেটি ভাল করে নিংড়ে নিয়ে গরম ভাপ মুখে দিতে হবে তবে চোখ বাঁচিয়ে। গরম ভাপ দিলে ত্বকের রন্ধ্র উন্মুক্ত হয়। মরা কোষ দূর হয়। ভাপ দেওয়ার পর ভিজে কাপড় দিয়ে মুখ ভাল ভাবে মুছে নিলেই ত্বক ঝকঝকে হয়ে উঠবে।

৪. এই ধাপে লাগবে আলু। আলুর একটি পাতলা টুকরো কেটে চামচের সাহায্যে ফুটো ফুটো করে দিন, যাতে রস ভাল ভাবে বেরিয়ে আসে। আলুর চোকলাটি পুরো মুখে হালকা হাতে ঘষে নিতে হবে। আলুর রস ত্বকের কালচে ভাব, চোখের নীচের কালি তুলতে সাহায্য করে।এক বার ব্যবহারেই মুখের সমস্ত কালো দাগ উঠে যাবে, এমনটা নয়। তবে কিছুটা হলেও পরিষ্কার হবে। এর উপরেই ডিমের সাদা অংশ তুলির সাহায্যে বা হাত দিয়ে লাগিয়ে নিতে হবে চোখের চারপাশ বাদ দিয়ে। ডিমের সাদা অংশ ত্বককে টান টান করতে, বলিরেখা দূর করতে বিশেষ ভাবে সাহায্য করে। মিনিট ৫-৭ সাদা অংশটি মুখ রেখে জল দিয়ে খুব ভাল করে ধুয়ে ফেললেই ত্বক হয়ে উঠবে টান টান, ঝকঝকে।

৫. শেষ ধাপের রূপচর্চায় ব্যবহার করতে পারেন ওট্‌স গুঁড়ো। ত্বক নরম করতে, মরা কোষ দূর করতে ওট্‌স বিশেষ কার্যকর। ১ চামচ ওট্‌স গুঁড়োর সঙ্গে সামান্য হলুদ গুঁড়ো ও ১ চামচ অ্যালো ভেরা জেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। তিনটি উপকরণ ভাল করে মিশিয়ে মুখে মেখে ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেললেই হবে।

ধাপে ধাপে রূপচর্চায়, আধ ঘণ্টাতেই মুখ হয়ে উঠবে সুন্দর, উজ্জ্বল ও কোমল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement