Skin Care Tips

রূপচর্চাতেও কাজে আসে কফি! কী ভাবে ব্যবহার করলে জেল্লা বাড়বে ত্বকের, রইল হদিস

নামীদামি প্রসাধনীতেও কফির গুরুত্ব বাড়ছে। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর কফি ত্বক সুস্থ রাখতে ভীষণ উপকারী। ভাবছেন তো রূপচর্চার জন্য কী ভাবে কাজে লাগাবেন কফি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৯:৩১
Face pack

কফির গুণেই ফিরবে জেল্লা! ছবি: সংগৃহীত

অফিসে কাজের ফাঁকে হোক কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা, কফি ছাড়া মেজাজ ভাল হয় না অনেকের। প্রচণ্ড ক্লান্ত লাগলে কফির কাপে চুমুক দিতেই শরীর যেন চাঙ্গা হয়ে যায়। কিন্তু কফি দিয়ে রূপচর্চাও করা যায়, সে খবর কি রাখেন?নামীদামি প্রসাধনীতেও কফির গুরুত্ব বাড়ছে। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর কফি ত্বক সুস্থ রাখতে ভীষণ উপকারী। ভাবছেন তো রূপচর্চার জন্য কী ভাবে কাজে লাগাবেন কফি? রইল তারই হদিস।

১) চোখের তলায় কালি পড়লে দেখতে মোটেও ভাল লাগে না। সে ক্ষেত্রে কফি দিয়েই হতে পারে মুশকিল আসান। চোখের তলার কালো দাগ হালকা করার জন্য কফির গুঁড়োর সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিটের জন্য। তার পরে ধুয়ে ফেললেই হবে। টানা এক সপ্তাহ করলেই দেখতে পাবেন ফল।

Advertisement

২) কফির অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ ত্বকের প্রদাহ কমানোর ক্ষেত্রেও যথেষ্ট উপকারী। ব্রণর সমস্যা হলে তিন চামচ কফি, দু’চামচ চিনি আর তিন চামচ নারকেল তেল দিয়ে মিশ্রণ বানিয়ে নেওয়া যায়। সারা মুখে তা মিনিট দশেক লাগিয়ে রাখুন। তার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। নিয়মিত এই পন্থা মেনে চললে তবেই উপকার পাবেন।

Coffee

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর কফি ত্বক সুস্থ রাখতে ভীষণ উপকারী। ছবি: শাটারস্টক

৩) বয়সের সঙ্গে ত্বকে দাগছোপ দেখা দিতে শুরু করে। কফির গুঁড়ো, কোকো আর দুধ একটি পাত্রে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তাতে লেবুর রস আর মধু মিশিয়ে একটি ফেস প্যাক তৈরি করে নিন। রোজ নিয়ম করে স্নানের আগে এই প্যাক লাগিয়ে রাখুন। মিনিট পাঁচেক রাখলেই হবে। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকেই দূর হবে ত্বকের দাগছোপ, বাড়বে জেল্লা।

আরও পড়ুন
Advertisement