সময়ের অভাবে পার্লারে যাওয়া হচ্ছে না? কোন কৌশল মেনে ভাল রাখবেন চুল?

অল্প যত্নেই চুলের জেল্লা ধরে রাখা যায়। ব্যস্ততার মাধেই কী ভাবে চুলের যত্ন নেবেন, রইল তার কয়েকটি কৌশল। জেনে নিলে সুবিধা হবে আপনারই।

Advertisement
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ২১:০২
Symbolic image.

ব্যস্ত রুটিনেও চুল ভাল রাখা যায়। ছবি: সংগৃহীত।

বাড়ির দায়িত্ব সামলে অফিসে বেরোনো, অফিসের কাজ সামলে ব্যক্তিগত ব্যস্ততা— অনেকেরই দৈনন্দিন জীবন এরকম ব্যস্ততাময়। আর এত কিছু করে নিজের দিকে তাকানোর সময় পান না অনেকেই। ঘরোয়া টোটাকা এবং টুকটাক প্রসাধনী ব্যবহার করে ত্বকের যত্ন নেওয়া সম্ভব হলেও ঘাটতি থেকে যায় চুলের যত্নে। তবে চুল ভাল রাখা কঠিন নয়। অল্প যত্নেই চুলের জেল্লা ধরে রাখা যায়। ব্যস্ততার মাধেই কী ভাবে চুলের যত্ন নেবেন, রইল তার কয়েকটি কৌশল। জেনে নিলে সুবিধা হবে আপনারই।

Advertisement

১) সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে ত্বকের সুরক্ষার জন্য সানস্ক্রিনের ব্যবহার প্রচলন থাকলেও সূর্যালোক থেকে চুল রক্ষা করতে চুলের সানস্ক্রিনের সঙ্গে অনেকেই পরিচিত নন। সেক্ষেত্রে বাইরে বেরোনোর আগে মাথায় জড়িয়ে নিতে পারেন একটি স্কার্ফ। এটি জড়ালে গরম লাগবে না। চুল পনিটেল করে বেঁধে একটি সিল্কের স্কার্ফ জড়িয়ে নিতে পারেন উপর দিয়ে।

২) এক দিন অন্তর শ্যাম্পু করেন অনেকেই। তবে চুল ভাল রাখতে বাড়িতেই বানিয়ে নিন কন্ডিশনার। নারকেলের দুধ, অ্যালোভেরা আর মেথি দিয়ে প্রাকৃতিক উপায়ে তৈরি করে নিন কন্ডিশনার। এই কন্ডিশনার ব্যবহারে চুল হয়ে উঠবে স্বাস্থ্যেজ্বল ও প্রাণবন্ত।

৩) তাড়াতাড়ি চুল শুকোনোর জন্য অনেক ভরসা রাখেন হেয়ার ড্রায়ারের উপর। এতে চুলের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হয়ে গিয়ে চুল রুক্ষ হয়ে যায়। যদি ব্যস্ততা থাকে, তাহলে স্নান করার সময়ে দরকার হলে চুল ভেজাবেন না। শ্যাম্পু করতে হলে হাতে সময় নিয়ে স্নানে ঢুকুন। ড্রয়ার ব্যবহার না করার চেষ্টা করুন।

আরও পড়ুন
Advertisement