Hair Care Tips

বৃষ্টিতে ভিজে ইনস্টাগ্রাম রিল তো বানিয়ে ফেললেন, এ বার চুলের যত্ন নেবেন কী ভাবে?

চুলের ক্ষতি হবে বলে বৃষ্টিতে ভেজার আনন্দ থেকে নিজেকে বঞ্চিত করারও দরকার নেই। বৃষ্টি ভেজা চুলর যত্ন নেবেন কী ভাবে, সেটা জেনে রাখলেই হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৭:৩৪
ভেজা চুলের যত্ন নিন।

ভেজা চুলের যত্ন নিন। ছবি: আইস্টক।

বৃষ্টির দিনে মন ঘরে আটকে রাখা সহজ নয়। বৃষ্টির ফোঁটা গায়ে মেখে নিতে ইচ্ছা করে। সেই ইচ্ছা অনেকেই দমন করে না। এক ছুটে চলে যান ছাদে। বৃষ্টিতে ভেজেন। গান চালিয়ে নাচেন। অনেকে তো আবার রিলও বানিয়ে ফেলেন। কিন্তু বৃষ্টির জলে ভিজে চুপচুপে হয়ে যাওয়া চুলের কথা কি ভাবেন? চুল ছোট হোক কিংবা বড়, বৃষ্টির জল লেগে গোড়া নরম হয়ে যেতে পারে। চুল পড়তে শুরু করে। তবে তাই বলে চুলের ক্ষতি হবে বলে বৃষ্টিতে ভেজার আনন্দ থেকে নিজেকে বঞ্চিত করারও দরকার নেই। বৃষ্টি ভেজা চুলর যত্ন নেবেন কী ভাবে, সেটা জেনে রাখলেই হবে।

Advertisement

১) ভিজে চুলে একটি তোয়ালে জড়িয়ে রাখুন। তোয়ালে চুলের জল কিছুটা শুষে নেওয়ার পর স্নান করতে ঢুকুন। ভুলেও চুল শুকোতে হেয়ার ড্রায়ার বা ওই ধরনের কোনও প্রসাধনী যন্ত্র ব্যবহার করবেন না।

২) বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরে ঠান্ডা লাগা এড়াতে অনেকেই গরম জলে স্নান করেন। শ্যাম্পুও করেন তাতে। গরম জলে চুল ধোয়ার অভ্যাস মোটেই ভাল নয়। গরম জলে চুলের গোড়া দুর্বল করে দিতে পারে। চুল ঝরার পরিমাণ তাতে আরও বেড়ে যায়। শ্যাম্পু করার সময়ে গরম জল ব্যবহার না করাই ভাল।

৩) অ্যালোভেরা ও গ্রিন টি দুই-ই ত্বকের জন্য সমান ভাবে উপকারী। চুলের যত্ন নিতেও জুড়ি মেলা ভার এই উপাদানগুলির। অ্যালোভেরা এবং গ্রিন টি চুলের যাবতীয় সমস্যার সমাধান করে অল্প দিনের ব্যবহারেই। শ্যাম্পু করার পরে কন্ডিশনার হিসাবে এই তেল ব্যবহার করতে পারেন। চুল উজ্জ্বল, মসৃণ ও কোমল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement