Hair And Skin Care

৫ খাবার: শরীরে কোলাজেনের উৎপাদন বাড়িয়ে ত্বক করে তুলবে জেল্লাদার ও মসৃণ

খাওয়াদাওয়ায় অনিয়ম, দূষণের বাড়বাড়ন্ত, ধূমপান— এই প্রোটিন উৎপাদনের হার আরও কমিয়ে দেয়। শরীরে কোলাজেনের ঘাটতি হলেই অকালে চেহারায় বয়েসের ছাপ পড়ে। কী ভাবে কোলাজেনের উৎপাদন বাড়ানো যায়, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার ডিজিটাল
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ২০:৩২
কী ভাবে মিমি চক্রবর্তীর মতো জেল্লাদার ত্বক পাবেন?

কী ভাবে মিমি চক্রবর্তীর মতো জেল্লাদার ত্বক পাবেন? ছবি: সংগৃহীত

মিমি চক্রবর্তী, শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের মতো উজ্জ্বল ও জেল্লাদার ত্বক ও চুল সকলেই চান। ত্বক ও চুলের পরিচর্যায় কোলাজেন নামক প্রোটিনের ভূমিকা অনেক। ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি থেকে চুল পড়ার সমস্যা প্রতিরোধ, সবেতেই প্রয়োজন হয় এই প্রোটিনের। তবে বাড়তি বয়সের সঙ্গে সঙ্গে শরীরে কোলাজেনের ঘাটতি শুরু হয়। তা ছাড়াও, খাওয়াদাওয়ায় অনিয়ম, দূষণের বাড়বাড়ন্ত, ধূমপানের অভ্যাস— এই প্রোটিন উৎপাদনের হার আরও কমিয়ে দেয়। শরীরে কোলাজেনের ঘাটতি হলেই অকালে চেহারায় বয়েসের ছাপ পড়ে, চামড়া ঝুলে যায়, ত্বক জেল্লাহীন দেখায়।

Advertisement

রোজের খাওয়াদাওয়ায় বদল এনে শরীরে কোলাজেনের ঘাটতি পূরণ করা যায়। ত্বক ও চুল জেল্লা বৃদ্ধি করতে কী খাবেন ভাবছেন? মূলত প্রাণীজ প্রোটিন কোলাজেনের ভাল উৎস। তবে এমন কিছু শাকসব্জিও আছে যা শরীরে কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে। রইল তার হদিস।

১) প্রোটিনযুক্ত খাবার: শরীরে কোলাজেন উৎপাদনে অ্যামাইনো অ্যাসিড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোটিনে সমৃদ্ধ খাবার যেমন মাছ, মাংস, ডিম, বিভিন্ন ধরনের বাদাম, টফু, ছানা, দুধ খেলে শরীরে অ্যামাইনো অ্যাসিডের উৎপাদন বাড়ে। ফলে কোলাজেন উৎপাদনের হারও বেড়ে যায়।

২) ম্যাঙ্গানিজ: শরীরে কোলাজেন উৎপাদনের জন্য প্রয়োজনীয় উৎসেচকগুলির কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে ম্যাঙ্গানিজ। গোটা শস্য, কাঠবাদাম, ব্রাউন রাইস, সবুজ শাকসব্জিতে ভরপুর মাত্রায় এই খনিজ থাকে। তাই খাদ্যতালিকাই এই খাবারগুলি রাখতেই হবে।

ডায়েটে বেশি করে সবুজ শাকসব্জি রাখুন।

ডায়েটে বেশি করে সবুজ শাকসব্জি রাখুন। ছবি: সংগৃহীত।

৩) জিঙ্ক: শরীরে কোলাজেন উৎপাদন করতে জিঙ্কেরও ভূমিকা রয়েছে। এই খনিজ কোলাজেন প্রোটিন ধ্বংস হতে বাঁধা দেয়। শরীরে জিঙ্কের পর্যাপ্ত জোগান দিতে খাদ্যতালিকায় কুমড়োর বীজ, কাজুবাদাম, দুগ্ধজাতীয় খাবার বেশি করে রাখতে পারেন।

৪) ভিটামিন সি: কোলাজেন উৎপাদনে এই ভিটামিনও বেশ উপকারী। ত্বক ও চুলের পরিচর্যার ক্ষেত্রে এই অ্যান্টি-অক্সিড্যান্টটির জুড়ি মেলা ভার। তাই ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে টক জাতীয় ফল, পেঁপে, টম্যাটো, লাল ও হলুদ বেলপেপার বেশি করে খেতে হবে।

উল্টো দিকে, পরিশোধিত কার্বোহাইড্রেট যেমন পাস্তা, পাউরুটি, বিভিন্ন রকম মিষ্টি, চিনি, প্যাকেটজাত নরম পানীয় ডায়েটে বেশি মাত্রায় রাখলে শরীরে কোলাজেন উৎপাদন কমে যায়। তাই ত্বক ও চুলের যত্ন নিতে ওই খাবারগুলি এড়িয়ে চলাই ভাল।

আরও পড়ুন
Advertisement