Fashion Tips For Durga Puja

পুজোয় হরেক রকম অক্সিডাইজ়ড গয়না কিনেছেন? পরার সময় ৫ ভুল এড়িয়ে চললেই জেল্লা টিকবে দীর্ঘ দিন

অক্সিডাইজ়ড গয়নার ক্ষেত্রে সমস্যা হল, একটু অযত্ন করলেই জেল্লা চলে যায়। এক বার কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও আর হারানো জেল্লা ফিরে পাওয়া যায় না এই ধরনের গয়নার। পুজোয় বাক্স ভর্তি করে অক্সিডাইজ়ড গয়না কিনেছেন? কী ভাবে সেই গয়নার যত্ন নেবেন, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১০:১৯
অক্সিডাইজ়ড গয়না পরার সময় কোন ৫ ভুল এড়িয়ে চলবেন?

অক্সিডাইজ়ড গয়না পরার সময় কোন ৫ ভুল এড়িয়ে চলবেন? ছবি: সংগৃহীত।

বিয়েবাড়ি হোক বা দুর্গাপুজোর সাজ, শাড়ি হোক বা ড্রেস— সব ধরনের সাজের সঙ্গেই ভাল মানিয়ে যায় অক্সিডাইজ়ড গয়না। সোনা কিংবা রূপার গয়না পরতে ইচ্ছে না করলে অক্সিডাইজ়ড গয়না পরে নিলেই পুজোর ভিড়েও নজর কাড়া যায়। তবে এই সব গয়নার ক্ষেত্রে সমস্যা হল, একটু অযত্ন করলেই জেল্লা চলে যায়। এক বার কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও আর হারানো জেল্লা ফিরে পাওয়া যায় না এই ধরনের গয়নার। পুজোয় বাক্স ভর্তি করে অক্সিডাইজ়ড গয়না কিনেছেন? কী ভাবে সেই গয়নার যত্ন নেবেন, রইল হদিস।

Advertisement

১) ঠাকুর দেখে বাড়ি ফিরেই কোনও মতে গয়নাগাটি খুলে ড্রেসিং টেবিলে ফেলে রাখার অভ্যাস অনেকেরই থাকে। গয়নায় ঘাম লেগে থাকলে জেল্লা টিকবে না। ঘামে থাকা নুন অক্সিডাইজ়ড গয়নার সঙ্গে বিক্রিয়া করে রং কালো করে দেয়। তাই পরিষ্কার কাপড় দিয়ে গয়নাগুলি মুছে তবেই বাক্সে ভরুন।

২) ঠাকুর দেখার পর যতই ক্লান্ত লাগুক না কেন, খোলা জায়গায় অক্সিডাইজ়ড গয়না ফেলে না রেখে দেবেন না যেন। সব সময় গয়নাগুলি জিপলক পাউচে ভরে তার পর তুলে রাখুন। এর ফলে গয়নার বাক্স বার বার খুললেও গয়নার উপর বাতাসের সরাসরি প্রভাব পড়বে না।

৩) সোনার গয়না ময়লা হলে হলুদ জলে কেউ ডুবিয়ে রাখেন, রুপোর গয়নায় ময়লা জমলে পেস্ট দিয়ে পরিষ্কার করা হয়। তবে অক্সিডাইজ়ড গয়নায় ময়লা জমলে এই ভুলগুলি করবেন না, তাতে আরও বিগড়ে যাবে গয়নার হাল।

৪) এক বাক্সে সব গয়না ভরে রাখবেন না। এই ভুলেই গয়না তাড়াতাড়ি কালো হয়ে যায়। তাই আলাদা আলাদা পাউচে ভরে গয়নাগুলি রাখলে দীর্ঘ দিন ব্যবহারের যোগ্য থাকবে সেগুলি।

৫) সাজের একেবারে শেষ করে তবেই গয়না পরুন। গয়না পরার পর পারফিউম, ডিও ব্যবহার করলে রং তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন
Advertisement