Chinese Rituals for Skincare

পুজোর আগেই ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে মেনে চলতে পারেন পাঁচ চিনা দাওয়াই

চিনা মহিলাদের দেখলে চট করে বয়স বোঝা যায় না। বয়স হলেও ত্বকের উপর তার কোনও ছাপ পড়ে না। এর নেপথ্যে জিনগত বিষয় তো আছেই। তার সঙ্গে রয়েছে বিশেষ কিছু অভ্যাসও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৪
Symbolic Image.

রূপচর্চার জগতে জাপান, কোরিয়া, চিন একে অপরের প্রতিযোগী। ছবি: সংগৃহীত।

রূপচর্চার জগতে জাপান, কোরিয়া, চিন একে অপরের প্রতিযোগী। প্রতিটি দেশই একে অপরকে টেক্কা দেয়। ত্বকচর্চা বা রূপচর্চার ক্ষেত্রে প্রত্যেকেরই নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। বয়স বাড়লে ত্বক জৌলুস হারায়। মুখে কালচে দাগ ছোপ পড়ে, বলিরেখাও পড়তে দেখা যায়। এই সব সমস্যা দূর করতে নানা রকম প্রসাধনী তো রয়েছে। তবে চিনা মহিলারা ত্বকের বয়স ধরে রাখতে শুধু প্রসাধনী নয় বিশেষ পাঁচটি পদ্ধতি নিয়মিত মেনে চলেন।

Advertisement
Symbolic Image.

মুখে মাসাজ করতে নিয়মিত গুয়া সা ব্যবহার করেন চিনারা। ছবি: সংগৃহীত।

১) গ্রিন টি

ত্বকের তারুণ্য ধরে রাখতে নিয়মিত গ্রিন টি খেয়ে থাকেন চিনা মহিলারা। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই চা ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে ত্বককে রক্ষা করে। ফলে ত্বক সহজে বুড়িয়ে যায় না।

২) গুয়া-সা

মুখে মাসাজ করতে নিয়মিত গুয়া সা ব্যবহার করেন চিনারা। আকারে হাতের তালুর চেয়েও ছোট, পাতলা, বিশেষ ধরনের একটি পাথর হল এই গুয়া সা। যা নিয়মিত ব্যবহারে ত্বকে রক্ত সঞ্চালন ভাল হয়। ত্বকের টানটান ভাব বজায় থাকে। চোখের তলায় বা মুখের অন্যান্য অংশের ফোলাভাব বিশেষ দূর করতে সাহায্য করে এই পাথরটি।

৩) ‘টুই না’ ম্যাসাজ

মূলত মুখের অ্যাকুপ্রেশার পয়েন্টগুলির উপর চাপ দিয়ে এই মাসাজ করা হয়। যা ত্বকের রক্ত সঞ্চালন ভাল রাখে। মুখের পেশিগুলিকেও আরাম দেয়।

৪) সবুজ মুগের মাস্ক

মুখের জেল্লা ধরে রাখতে চিনা মহিলারা মুখে সবুজ মুগ ডালের মাস্ক ব্যবহার করেন। চোখের তলার কালচে ছোপ, মেচেতার দাগ সরিয়ে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে সাহায্য করে।

৫) পর্যাপ্ত ঘুম

সাত থেকে ন’ঘণ্টা ঘুমোতে না পারলে ত্বকের সমস্যা বাড়বে। ত্বকের বয়স ধরে রাখতে, ত্বকের জেল্লা ফেরাতে, চোখের তলার কালচে ছোপ, মুখে মেচেতা দাগ-সহ ত্বকের সামগ্রিক সমস্যা দূর করতে ঘুমের প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন
Advertisement