Skin Care Tips

অল্প বয়সেই বলিরেখা চিন্তায় ফেলেছে? নামীদামি প্রসাধনী ছাড়াই কী ভাবে ফিরবে যৌবনের জেল্লা?

বাজারচলতি প্রচুর প্রসাধনী পাওয়া যায়, যেগুলি বলিরেখা দূর করতে ব্যবহার করেন অনেকেই। কিন্তু তাতে লাভ কিছুই হয় না। সেগুলির দামও অনেক সময় থাকে নাগালের বাইরে। কিছু অভ্যাসে বদল এনে এবং ঘরোয়া উপায় মেনে চললেও এই মুশকিল আসান করা সম্ভব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৭
বলিরেখা গায়েব হবে কোন উপায়ে?

বলিরেখা গায়েব হবে কোন উপায়ে? ছবি: শাটারস্টক।

বয়স বাড়লে তো বটেই, এ ছাড়াও বিভিন্ন কারণে কম বয়সেও ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করে। বাইরের খাবার খাওয়া, রাসায়নিক যুক্ত প্রসাধনীর অত্যধিক ব্যবহার, ধুলো-দূষণ ইত্যাদির কারণে বলিরেখা পড়তে শুরু করে। জীবনযাপনের নানা অনিয়মের কারণে ইদানীং ৩০ পেরোনোর আগেই ঠোঁটের পাশে, কপালে দাগছোপ পড়ে যায়। অর্থাৎ সময়ের আগেই বৃদ্ধ হতে থাকে ত্বক। বাজারচলতি প্রচুর প্রসাধনী পাওয়া যায়, যেগুলি বলিরেখা দূর করতে ব্যবহার করেন অনেকেই। কিন্তু তাতে লাভ কিছুই হয় না। সেগুলির দামও অনেক সময় থাকে নাগালের বাইরে। কিছু অভ্যাসে বদল এনে এবং ঘরোয়া উপায় মেনে চললেও এই মুশকিল আসান করা সম্ভব।

Advertisement

১) বাইরে থেকে খেয়াল রাখার চেয়েও ভিতর থেকে ত্বকের যত্ন নেওয়া বেশি জরুরি। তার জন্য নিয়ম করে খেতে হবে স্বাস্থ্যকর খাবারদাবার। ফল, শাকসব্জি রোজের খাবারে থাকলে ভাল। ত্বক এবং শরীর দুই-ই ভাল থাকবে।

২) ঘুম কম হলে শরীরের পাশাপাশি ত্বকেও তার প্রভাব পড়ে। পর্যাপ্ত ঘুমের অভাবে ত্বক নিস্তেজ হতে শুরু করে। ত্বক নিজস্ব জেল্লা হারায়। অত্যধিক শুষ্ক হয়ে পড়ে। একই কারণে দ্রুত বলিরেখাও পড়ে। তাই দিনে অন্তত ৬ ঘণ্টা ঘুম প্রয়োজন।

৩) বেশি রোদের সংস্পর্শে থাকলে বলিরেখার সমস্যা আরও বেড়ে যেতে পারে। সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি ত্বক ভিতর থেকে ক্ষতিগ্রস্ত করে তোলে। বর্ষায় অধিকাংশ সময় আকাশ মেঘলা থাকে। তা সত্ত্বেও বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন মেখে নেওয়া জরুরি।

৪) শুষ্ক ত্বকে বলিরেখা পড়ে দ্রুত। তাই ত্বকের চাই আর্দ্রতা। তার জন্য শুধু প্রসাধনী মাখলেই হবে না। বরং বেশি করে জল খেতে হবে। ত্বক টানটান রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া জরুরি।

৫) মানসিক অবসাদে ভুগলে বলিরেখার সমস্যা দেখা দেয়। তাই ত্বকের লালিত্য ধরে রাখতে মনের যত্ন নেওয়া জরুরি। ছুটে চলার জীবনে অবসাদ, চাপ থাকবেই। কিন্তু তা মনে পুষে রাখলে চলবে না। বরং সব সময় মানসিক ভাবে খুশি থাকার চেষ্টা করতে হবে। মানসিক শান্তির ছাপ দেখা যাবে ত্বকেও।

ঘরোয়া উপায় কী ভাবে বলিরেখা ঠেকিয়ে রাখবেন?

১) দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের জন্য বেশ উপকারী। বলিরেখা দূর করতে ফেসপ্যাকে বেশি করে দইয়ের ব্যবহার করুন।

২) হলুদ যে কোনও সংক্রমণ ঠেকিয়ে রাখতে সাহায্য করে। নিয়ম করে ফেসপ্যাকে হলুদ ব্যবহার করুন।

৩) ত্বক মোলায়েম, কোমল ও জেল্লাদার করতে অ্যালো ভেরা ভীষণ উপকারী। ত্বকের মৃত কোষগুলি দূর করতে ও নতুন কোষ তৈরি করতে অ্যালো ভেরার জবাব নেই। বয়সের ছাপ দূর করতে নিয়ম করে ত্বকে অ্যালো ভেরা জেল মালিশ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement