Skin Care Tips

শীত আসার আগেই ত্বকের জেল্লা ফিকে হতে শুরু করেছে? ৩ ফেস প্যাকেই হবে মুশকিল আসান

ত্বকের খেয়াল রাখতে বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেন অনেকেই। কিন্তু তাতে সুফল কিছু মেলে না। তার চেয়ে ঘরোয়া কিছু উপকরণ দিয়ে বানিয়ে নিতে পারেন প্যাক। উপকার পাবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৯:৪৫
Easy Beauty Packs for Your winter Skincare.

ঘরোয়া টোটকায় শীতকালীন রূপচর্চা। ছবি: সংগৃহীত।

শীত পড়ব পড়ব করছে। হেমন্তের হাওয়ায় ত্বকে টান ধরতে শুরু করে। অত্যধিক শুষ্ক হয়ে যায় ত্বক। এ ছাড়াও ত্বকে নানা রকম সমস্যাও দেখা দিতে শুরু করে। ব্রণ, র‌্যাশ নিয়ে নাজেহাল হওয়া তো রয়েছেই, সেই সঙ্গে শীতে ত্বকের জেল্লাও খানিক ফিকে হতে শুরু করে। ত্বক যেন প্রাণহীন হয়ে পড়ে। তাই শীত পড়ার আগে ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হবে। ত্বকের খেয়াল রাখতে বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেন অনেকেই। কিন্তু তাতে সুফল কিছু মেলে না। তার চেয়ে ঘরোয়া কিছু উপকরণ দিয়ে বানিয়ে নিতে পারেন প্যাক। উপকার পাবেন।

Advertisement

মধু এবং ওটমিল

শীতের রূপচর্চায় মধু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। ত্বককে ভিতর থেকে মসৃণ রাখতে মধুর জুড়ি মেলা ভার। মধুর সঙ্গে ওটমিল কিন্তু ভাল জুটি। দু’চামচ মধুর সঙ্গে আধ কাপ ওট্‌স মিক্সিতে ঘুরিয়ে নিন। মিশ্রণটি থকথকে হয়ে এলে ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। ত্বক ভাল থাকবে।

হলুদ এবং দুধ

হলদি দুধ শরীরে যত্ন নেয়। তবে ত্বকের দেখাশোনাতেও কিন্তু হলুদ-দুধের জুড়ি মেলা ভার। ৩-৪ টেবিল চামচ দুধের সঙ্গে কিছুটা হলুদ মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। ত্বকের রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা ময়লা দূর হয়ে যাবে। ত্বককে ভিতর থেকে পরিষ্কার রাখে এই ফেস প্যাক।

Easy Beauty Packs for Your winter Skincare.

শসা এবং অ্যালো ভেরার মিশ্রণ ত্বকে পুষ্টি জোগায়। ছবি: সংগৃহীত।

শসা এবং অ্যালো ভেরা

দু’টিই রূপচর্চার অন্যতম উপকরণ। শসা শুধু শরীর নয়, ত্বকেরও যত্ন নেয়। শসার রসের সঙ্গে অ্যালো ভেরা জেল মিশিয়ে ফ্রিজ়ে কিছু ক্ষণ রেখে দিন। তার পর ঠান্ডা মিশ্রণটি ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট পনেরো। এই মিশ্রণ ত্বকে পুষ্টি জোগায়।

আরও পড়ুন
Advertisement