Skincare

পুজোর সময় ত্বকের জেল্লা ধরে রাখতে অব্যর্থ পাঁচ ঘরোয়া টোটকা

পুজোর শুরু হতে এখনও কয়েক দিন হাতে আছে। তিন-চার দিন এই ঘরোয়া রুটিন মেনে চললে, মুখ লুকিয়ে পুজো কাটাতে হবে না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৯

ছবি- সংগৃহীত

পুজোর বাকি আর মাত্র ছ’দিন। ঘরে-বাইরে নানা কাজের চাপে সালোঁয় যাওয়ার সময় পাচ্ছেন না? এ দিকে মণ্ডপ আর রাস্তার আলোর ছটায় আপনার মুখের খুঁতগুলো আরও বেশি করে সকলের নজরে আসবে বলে ভয়ে, বাড়িতে বসেই টিভিতে ঠাকুর দেখার পরিকল্পনা করছেন? চিন্তা নেই, এখনও তো কয়েক দিন হাতে আছে। পুজোর আগের তিন-চার দিন এই ঘরোয়া রুটিন মেনে চললে মুখ লুকিয়ে পুজো কাটাতে হবে না।

Advertisement

মুখ পরিষ্কার করুন গোলাপ জল দিয়ে

অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ গোলাপ জল, ত্বকের গভীরে গিয়ে ত্বককে পরিষ্কার করে। মুখের চামড়া শুষ্ক হওয়া থেকে বাঁচায়। আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে ত্বকের ধরনে যে পরিবর্তন হয়, মুখ ধোয়ার সাবানের পক্ষে তা বোঝা সম্ভব নয়। তা সে যতই 'মৃদু'ই হোক না কেন।

কী ভাবে ব্যবহার করবেন?

তুলোর মধ্যে গোলাপ জল নিয়ে পুরো মুখ ভাল করে মুছে নিন। কিছু ক্ষণ পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তৎক্ষণাৎ মুখে পরিবর্তন দেখতে পাবেন।

চিনি এবং লেবু দিয়ে বানিয়ে নিন স্ক্রাব

প্রতিদিন মুখ পরিষ্কার করলেও, অনেক সময় মুখে মৃত কোষ থেকে যায়। আবহাওয়া শুকনো হলে মুখ থেকে ছাল উঠতে থাকে। এমন অবস্থা থেকে মুক্তি পেতে লেবুর রস এব‌ং চিনি দিয়ে বাড়িতেই বানিয়ে নিন ঘরোয়া স্ক্রাব।

কী ভাবে ব্যবহার করবেন?

মোটা দানার চিনি হলে প্রথমে মিক্সিতে হালকা গুঁড়ো করে নিন। ২ চা চামচ লেবুর রসের মধ্যে আধ চা চামচ চিনির গুঁড়ো মেশান। মুখে, গলায়, ঘাড়ে লাগিয়ে হালকা ভাবে ঘষে নিন। চিনির দানা মুখে মিলিয়ে গেলে, হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

ছবি- সংগৃহীত

বেসন, হলুদ এবং দুধের প্যাক

পুজোর দিনগুলোতে মুখে সোনালি আভা আনতে ভরসা রাখুন বেসন, হলুদ এবং দুধ দিয়ে বানানো ঘরোয়া এই প্যাকে।

কী ভাবে ব্যবহার করবেন?

২ টেবিল চামচ বেসনের সঙ্গে, আধ চা চামচ হলুদ এবং পরিমাণ মতো দুধ দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। মুখে লাগিয়ে, ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। শুকোনো পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন নেই।

আর্দ্রতা ধরে রাখুন পাকা কলা এবং দুধের প্যাকে

ত্বক যদি খুব শুষ্ক হয়, ব্যবহার করুন পাকা কলা এবং দুধের প্যাক। উৎসবের দিনগুলিতে মুখে মেক আপ তো অবশ্যই করবেন, কিন্তু ত্বকে আর্দ্রতা না থাকলে, মেক আপ করার পর দেখতে খারাপ লাগবে।

কী ভাবে ব্যবহার করবেন?

একটি পাকা কলা চটকে, তার সঙ্গে দুধ মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে মুখে, গলায়, ঘাড়ে, হাতে মেখে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement