Tips for Shaving Facial Hair

অবাঞ্ছিত রোম তুলতে মুখে ঘন ঘন রেজ়ার ব্যবহার করলে ঘনত্ব বেড়ে যায়? বাঁচার কী উপায়?

রোমের ঘনত্ব বেশি হলে, ঘন ঘন রোম চাঁছতে হয়। অনেকেরই ধারণা, ঘন ঘন রেজ়ার বা ডার্মাপ্লেন ব্যবহার করলে রোমের ঘনত্ব বেড়ে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৭:১৫
Does shaving your face increase hair growth

ছবি: সংগৃহীত।

মেকআপ করে মুখের অবাঞ্ছিত রোম ঢাকা যায় না। তাই অবাঞ্ছিত এই জিনিস তুলে ফেলাই শ্রেয়। কেউ ঘরোয়া টোটকার উপর ভরসা রাখেন। আবার, কেউ নির্দিষ্ট সময় অন্তর সালোঁয় গিয়ে ওয়্যাক্স করেন। কেউ আবার, ওয়্যাক্স করানোর কষ্ট সহ্য করতে পারেন না বলে রেজ়ার ব্যবহার করেন। এ ক্ষেত্রে সুবিধা হল, রোম তোলার কষ্ট নেই। উপরন্তু, নিজে নিজেই রেজ়ার বা ডার্মাপ্লেন দিয়ে রোম চেঁছে নেওয়া যায়। তার জন্য সালোঁয় ছুটতে হয় না। কিন্তু রোমের ঘনত্ব বেশি হলে, ঘন ঘন রোম চাঁছতে হয়। অনেকেরই ধারণা, ঘন ঘন রেজ়ার বা ডার্মাপ্লেন ব্যবহার করলে রোমের ঘনত্ব বেড়ে যায়। যদিও বিজ্ঞান বলছে, কার রোমের ঘনত্ব কেমন হবে, তা অনেকটাই নির্ভর করে জিন বা হরমোনের তারতম্যের উপর। সাবধানের তো মার নেই। তাই রেজ়ার বা ডার্মাপ্লেন ব্যবহার করার আগে কিছু সতর্কতা মেনে চলা জরুরি।

Advertisement

মুখে শেভিং করার আগে কী কী নিয়ম মেনে চলবেন?

১) খুব ভাল হয় যদি শেভিং করার আগে এক্সফোলিয়েট করে নিতে পারেন। ত্বকের উপর জমে থাকা মৃতকোষ সরে গেলে রেজ়ার বা ডার্মাপ্লেন চালাতেও সুবিধা হয়।

২) শেভ করার আগে অবশ্যই ত্বকে অ্যালো ভেরা জেল বা মেয়েদের ত্বকের জন্য তৈরি বিশেষ ফোম মেখে নিতে পারেন। তাতে কেটে, ছড়ে যাওয়ার ভয় কমবে।

৩) রোমের অভিমুখ যে দিকে সেই বরাবর রেজ়ার বা ডার্মাপ্লেন টানতে হয়। না হলে ‘রেজ়ার বার্ন’ বা ‘ইনগ্রোন’ রোমের সমস্যা দেখা দিতে পারে।

৪) রেজ়ার ব্যবহার করার পর অবশ্যই ঠান্ডা জল দিয়ে মুখ ভাল করে ধুয়ে নেবেন। চাইলে ওই জলের মধ্যে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার, পুদিনা, তুলসী বা লেমনগ্রাস এসেনশিয়াল অয়েলও মিশিয়ে নিতে পারেন।

৫) রোম তোলার পর মুখে সরাসরি বরফ ঘষবেন না। ত্বকের স্পর্শকাতরতা বৃদ্ধি পেতে পারে। অতিরিক্ত ঠান্ডায় ত্বকের নিজস্ব তেল বা সেবাম ক্ষরণের পরিমাণ কমে যায়। ফলে মুখ বেশি খসখসে হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement