Skin Care Tips

চিয়ার চমকে পুজোয় বাড়বে ত্বকের জেল্লা, কী ভাবে মাখবেন মুখে?

ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও ব্যবহার করতে পারেন চিয়া বীজ। ত্বকের হাজারটা সমস্যা দূর করতে চিয়া বীজ দিয়েই বানিয়ে ফেলতে পারেন ফেসপ্যাক। দেখে নিন কী ভাবে বানাবেন ফেসপ্যাক?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৭
পুজোর আগে আলিয়া ভট্ট ও দীপিকা পাড়ুকোনের মতো জেল্লা আনবেন কী করে?

পুজোর আগে আলিয়া ভট্ট ও দীপিকা পাড়ুকোনের মতো জেল্লা আনবেন কী করে? ছবি: সংগৃহীত।

কেবল স্বাস্থ্যরক্ষাই নয়, ত্বকের পরিচর্যাতেও কাজে আসে চিয়া বীজ। ত্বকের জেল্লা ফেরাতে এবং কালচে দাগ দূর করতে খুব সাহায্য করে এই বীজ। ব্রণর সমস্যা কিছুতেই কমছে না? সে ক্ষেত্রেও এই বীজেই হতে পারে মুশকিল আসান। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও ব্যবহার করতে পারেন এই বীজ। ত্বকের হাজারটা সমস্যা দূর করতে চিয়া বীজ দিয়েই বানিয়ে ফেলতে পারেন ফেস প্যাক। দেখে নিন কী ভাবে বানাবেন ফেস প্যাক?

Advertisement

চিয়া আর দুধের প্যাক

২ টেবিল চামচ চিয়াবীজ আধ কাপ দুধে ভিজিয়ে রেখে দিন ঘণ্টা খানেক। মিশ্রণটি ঘন হয়ে এলে মিশ্রণটি মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার প্যাকটি ভাল করে মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। প্যাকটি শুকিয়ে গেলে ভিজে তোয়ালে দিয়ে মুছে নিন। ত্বকের ট্যান তুলতে এই প্যাক সত্যিই কাজে আসে।

চিয়া, ওট্‌স, টক দইয়ের প্যাক

চিয়া বীজ অল্প জলে ভিজিয়ে রাখুন সারা রাত। এর পর ওই মিশ্রণের সঙ্গে টক দই, ওট্‌স আর মধু মিশিয়ে নিন ভাল করে। প্যাকটি আধ ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন। প্যাকটি শুকিয়ে গেলে ধুয়ে নিন। রোদ, দূষণের জেরে ত্বক শুষ্ক দেখায়। ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে খুব ভাল কাজ করে এই প্যাক।

চিয়া, মধু আর অলিভ অয়েলের প্যাক

চিয়া বীজ জলে ভিজিয়ে রাখুন মিনিট ১৫। এর পর সেই মিশ্রণের সঙ্গে মধু আর অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার তা মুখে লাগিয়ে মালিশ করুন ভাল করে। শুকনো হলে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। তবে এর পর কিন্তু মুখে এক টুকরো বরফ ঘষে নিতে ভুলবেন না। এতে ত্বকের দাগছোপ দূর হবে, জেল্লাও বাড়বে।

আরও পড়ুন
Advertisement