Skin Care Tips

সারার মতো জেল্লাদার ত্বক চাই? মুলোর গুণেই হবে কামাল, জানতে হবে সঠিক কায়দা

সারা বছর জেল্লাদার ত্বক পেতে প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখাই ভাল। দুধ, বেসন, দই, মধু— এই উপাদানগুলি প্রায়শই ব্যবহার করা হয়। তবে ত্বকের পরিচর্যায় মুলোকেও কাজে লাগাতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৪:৩৮
Image of Sara Ali khan.

অভিনেত্রী সারা আলি খান। ছবি: সংগৃহীত।

ত্বকের জেল্লা বৃদ্ধি করতে আমরা সাঁলোয় গিয়ে হাজার হাজার টাকা খরচ করি। একটি ফেশিয়াল, কিংবা ট্যান রিমুভাল ট্রিটমেন্ট করিয়ে নিলে ত্বকে তাৎক্ষণিক জেল্লা চলে আসে বটে, তবে সারা বছর জেল্লাদার ত্বক পেতে কিন্তু প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখাই ভাল। দুধ, বেসন, দই, মধু— ত্বকের নানা সমস্যা দূর করতে এই উপাদানগুলি প্রায়শই ব্যবহার করা হয়। তবে ত্বক পরিচর্যায় মুলোকেও কাজে লাগাতে পারেন, সেটা জানা ছিল কি?

Advertisement

মূলোয় ভাল মাত্রায় ভিটামিন সি, জ়িঙ্ক, ফসফরাস এবং অন্যান্য খনিজ পদার্থ থাকে। এই উপাদানটি শুষ্ক ত্বকের নানা সমস্যা দূর করতে কাজে আসে। মূলো বলিরেখা দূর করে যৌবন ধরে রাখতে সাহায্য করে। এ ছাড়াও মূলো ব্যবহার করলে ত্বকের মৃত কোষ দূর হয়, ত্বক ভিতর থেকে উজ্জ্বলও হয়। এ ছাড়া মূলোয় অ্যান্টিইমফ্লেমেটরি ও অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ থাকে। ত্বক পরিচর্যায় মূলো ব্যবহার করলে ত্বকে ব্যক্টেরিয়ার সংক্রমণ ঠেকানো সম্ভব। ত্বকে কোনও র‌্যাশ হলে তা-ও ঠিক হয়ে যায় মূলোর গুণে।

Image of Radish.

ত্বকের যত্ন নিতে মূলো ব্যবহার করুন। ছবি: সংগৃহীত।

ত্বকে কী ভাবে মুলো ব্যবহার করবেন?

ফেসপ্যাক: মুলো, অলিভ অয়েল আর মধু একসঙ্গে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার মিশ্রণটি ১০ মিনিট মুখে মেখে রাখুন। মিনিট দশেক পর জল দিয়ে ধুয়ে নিন। এই প্যাক নিয়মিত ব্যবহার করতে পারলে ভাল।

টোনার: মুলো সামান্য জল দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার রস চিপে স্প্রে বোতলে ভরে রাখুন। গন্ধ কাটানোর জন্য রসের মধ্যে পছন্দের এসেনশিয়াল অয়েল দিয়ে দিতে পারেন। রাতে ভাল করে মু‌খ পরিষ্কার করে এই টোনার মুখে স্প্রে করে ঘুমিয়ে পড়ুন। মুখে উন্মুক্ত রন্ধ্র (ওপেন পোরস) থাকলে সেই সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement