Grey Hair Fashion

কালো মানেই শুধু ভাল নয়, চুল রং না করার চল বাড়ছে তারকাদের মধ্যে

ইদানীং বলিউডের একাধিক তারকা কিন্তু নজর কাড়ছেন ধূসর চুলেই। চুলে লাল, নীল, বেগুনি, সবুজ যেমন ফ্যাশন, তেমনই সাদা চুলও এখন ফ্যাশনে ভীষণ ‘ইন’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৭:৫২
(বাঁ দিক থেকে) নেহা ধুপিয়া, মিলিন্দ সোমন, জিনাত আমন।

(বাঁ দিক থেকে) নেহা ধুপিয়া, মিলিন্দ সোমন, জিনাত আমন। ছবি: ইনস্টাগ্রাম

বয়সের চাকা বার্ধক্যের দিকে ছুটছে, তা প্রথম নজরে পড়ে চুলের ফিকে হওয়া রঙে। তবে আধুনিক জীবনের গতি এতটাই বেশি যে, বয়স না হলেও ‘বার্ধক্য’ আগাম কড়া নাড়ে। বছর তিরিশের যুবক-যুবতী হোন কিংবা সদ্য আঠারোতে পা দেওয়া তরুণ-তরুণী— এখন বাস-ট্রামে উঠলেই চোখে পড়ে সাদা-কালো মিশেল চুলের আধিক্য। শারীরিক কারণে সমস্যা শুরু হলেও ক্রমশ তা মানসিক দুশ্চিন্তার বিষয় হয়ে ওঠে। কম বয়সে চুল পেকে যাওয়াকে চিকিৎসকের পরিভাষায় বলে, ‘প্রিম্যাচিয়োর ক্যান্যাইটিস’। আধুনিক জীবনধারার পাশাপাশি এ সমস্যার কারণ কিন্তু অনেকটাই জিনগত। আর সেই পাকা চুল ঢাকতে কতই না কসরত। দিন পনেরো অন্তর সাঁলোয় গিয়ে কিংবা বাড়িতেই হরেক রকম রঙের ব্যবহার।

তবে ইদানীং বলিউডের একাধিক তারকা নজর কাড়ছেন পাকা চুল সাদা রেখেই। চুলে লাল, নীল, বেগুনি, সবুজ রং করা যেমন ফ্যাশন, তেমন ধূসর চুলও এখন ফ্যাশনে ‘ইন’। সম্প্রতি অভিনেত্রী জিনাত আমনের একটি পোস্ট নজর কেড়েছে অনুরাগীদের। পোস্টে তিনি সাফ জানিয়েছেন, এখন থেকে আর তিনি চুলে রং করবেন না। সাদা চুল তিনি ফ্যাশনের জন্য রাখেননি, তবে এখন এই সাদা চুলই তাঁর ‘ফ্যাশন স্টেটমেন্ট’ হয়ে গিয়েছে। পোস্টে তিনি এও জানিয়েছেন, অনেকেই তাঁকে দেখে চুলে রং করা বন্ধ করে দিয়েছেন। জিনাত বলেছেন, ‘‘আমাকে সাদা চুলে স্বচ্ছন্দ থাকতে দেখে অন্যরাও স্বচ্ছন্দে সাদা চুল নিয়ে ঘুরে বেড়াতে পারছেন, এটা আমার কাছে বড় পাওনা।’’

Advertisement

কেবল জিনাতই নন, ধূসর চুলেই বহু নারীর হৃদয় জায়গা করে নিয়েছেন মডেল ও অভিনেতা মিলিন্দ সোমানও। বেশ কিছু বছর ধরেই চুলে রং করতে দেখা যায়নি মিলিন্দকে। ধূসর চুল নিয়েই ফ্যাশন জগতে এখনও তাঁর নামডাক। চুলের রং আপনার তারুণ্যের পরিচয় নয়, মেজাজটাই আসল— নিজের সাজপোশাকে বার বার প্রমাণ করেছেন মিলিন্দ।

মিলিন্দের মতোই অভিনেত্রী নেহা ধুপিয়াকেও দেখা যায় ধূসর চুলেই স্বচ্ছন্দ থাকতে। বেশ কিছু বছর ধরেই অভিনেত্রীকে দেখা গিয়েছে কালো-সাদা চুলের মিশেলে। সাদা চুল মানেই লজ্জা নয়, চাইলেই সাদা চুল হতে পারে ‘স্টাইল স্টেটমেন্ট’— নেহার একাধিক লুক সেই কথাই বলে।

কেবল অভিনেতা-অভিনেত্রীরাই নন, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্যাশন নিয়ে চর্চা হয় বিশ্ব জুড়ে। মোদীর ফ্যাশনেও কিন্তু সাদা চুল আর সাদা দাড়ি নজর কাড়ে। অভিনেতা আমির খানের প্রাক্তন স্ত্রী পরিচালক কিরণ রাওকেও দেখা যায় সাদা চুলে। লেখিকা অরুন্ধতী রায়ের ফ্যাশনেও চোখে পড়ে সাদা চুলের প্রাধান্য। পাশাপাশি, সাধারণের ফ্যাশনেও দেখা যাচ্ছে সাদা চুলের আধিপত্য। কেউ রাসায়নিকে ব্যবহার ঠেকাতে চুলে রং করছেন না, কেউ আবার প্রাকৃতিক ভাবে যা রয়েছে তাতেই স্বচ্ছন্দ থাকতে চাইছেন। সব মিলে দিন দিন ফ্যাশনে দাপট বাড়ছে পাকা চুলের।

আরও পড়ুন
Advertisement