বর্ষায় ত্বকে ঔজ্জ্বল্য আনতে পারে বেসন, কী ভাবে ব্যবহার করলে মিলবে সুফল?

বেসন ত্বকের যত্নে দারুণ উপকারী। নিয়ম করে বেসনের প্যাক মাখলে বহু উপকারও মেলে। কোন ধরনেক ত্বকের জন্য কী প্যাক ব্যবহার করতে পারেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ২১:০২
Symbolic Image.

নিয়ম করে বেসনের প্যাক মাখলে বহু উপকারও মেলে। ছবি: সংগৃহীত।

ত্বকের হাজার সমস্যা। কারও ব্রণ ভরে যাচ্ছে মুখে, কেউ আবার র‌্যাশের সমস্যায় অতিষ্ঠ। কমবয়সি তরুণী থেকে মধ্যবয়সি— কমবেশি সকলেরই ত্বকের কিছু না কিছু সমস্যা রয়েছেই। অনেকেই এই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর উপর। তাতে আদৌ কি কোনও লাভ হয়? প্রসাধনী ত্বকের সাময়িক খেয়াল রাখলেও দীর্ঘ স্থায়ী কোনও সমাধান হয় না। সেক্ষেত্রে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকার উপর। বেসন ত্বকের যত্নে দারুণ উপকারী। নিয়ম করে বেসনের প্যাক মাখলে বহু উপকারও মেলে। কোন ধরনেক ত্বকের জন্য কী প্যাক ব্যবহার করতে পারেন?

বলিরেখা

Advertisement

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বকে বলিরেখা পড়তে থাকে। দাগছোপ, বলিরেখা সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে ত্বকের খেয়াল রাখতে ভরসা রাখতে পারেন বেসনের ফেস প্যাকের উপর। ২ চামচ বেসন, ১টি পাকা টম্যাটো একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। ১০ মিনিট রাখার পর ধুয়ে ফেলতে পারেন। উপকার পাবেন।

শুষ্ক ত্বকের জন্য

ত্বক রুক্ষ হয়ে গেলে সমস্যা আরও বেশি করে দেখা যায়। তাই শুষ্ক ত্বক মসৃণ করতে ব্যবহার করতে পারেন বেসন আর কলার ফেস প্যাক। বেসন এবমং কলা একসঙ্গে মিক্সিতে ঘোরানোর পর যে মিশ্রণটি তৈরি হল, সেটি ত্বকে মেখে কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

মেচেতা

বলিরেখার পাশাপাশি মেচেতার বড় সমস্যা। কমবয়সেও এই ধরনের দাগছোপ পড়ে যেতে পারে। তাই আগে থেকে সতর্ক থাকা জরুরি। একটি পাত্রে ১ টেবিল চামচ বেসন, ২ টেবিল চামচ লেবুর রস, অল্প দই, এক চিমটে হলুদ একসঙ্গে নিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। সেটি ত্বকে কিছু ক্ষণ রাখুন। উপকার পাবেন।

আরও পড়ুন
Advertisement