anamika khanna

শাড়ি বাদ! উৎসবে প্যান্টসুট ফেরাচ্ছেন অনামিকা খন্না, বেছে নিচ্ছেন করিশ্মা-প্রিয়ঙ্কারা

শুরু হয়ে গিয়েছে দীপাবলি উপলক্ষে অনুষ্ঠান, পার্টি, জমায়েত। তেমনই এক অনুষ্ঠানের জন্য অভিনেত্রী করিশ্মা কপূর বেছে নিয়েছেন অনামিকা খন্নার তৈরি প্যান্টসুট। তারকাদের এমন অনুষ্ঠানে সাধারণত দেখা যায় জমকালো শাড়ি, গাউন বা ড্রেসে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১১:৪৪

গ্রাফিক— আনন্দবাজার অনলাইন

শাড়ি, গয়না, বাহারি ব্লাউজ়— এ দেশে উৎসবের পোশাক আর বিয়েবাড়ির পোশাক আলাদা করা মুশকিল। দুর্গাপুজোর অষ্টমী বা দীপাবলির জমকালো পার্টিতে যা পরলেন, আত্মীয়স্বজনের বিয়েতেও তাই। বছর বিশেক আগে হলেও মধ্যবিত্ত বাঙালি বলতেন ভালমন্দ মিলিয়ে সারা বছরের পোশাক তো পুজোর সময়েই কেনা হয়। কিন্তু এখনকার পরিস্থিতি মোটেই তেমন নয়। অনলাইন শপিংয়ের হাজার একটা বিকল্প হাতের মুঠোয়। মধ্যবিত্তের ক্রয়ক্ষমতাও বেড়েছে। তাঁরা আর শুধু বছরে দু’বার— পয়লা বৈশাখ আর পুজোর সময় কেনাকাটা করেন না। শপিং চলে সারা বছর। কখনও ফেসবুক লাইভ কখনও অনলাইন ওয়েবসাইট থেকে। এমনকি, এককালে ধরাছোঁয়ার বাইরে থাকা ডিজ়াইনার ফ্যাশনও এখন সাধারণ মানুষের আয়ত্তে। তা সত্ত্বেও উৎসব আর বিয়েবাড়ির ফ্যাশনকে আলাদা করা যায়নি, তার কারণ ভারতীয় ফ্যাশনই বিয়ের ফ্যাশনের বাইরে বেরোতে পারেনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে কথাচ্ছলে সে কথা বলছিলেন কলকাতার পোশাকশিল্পী অনামিকা খন্না। আর সম্ভবত সেই ভাবনা থেকেই উৎসবের মরসুমে ফ্যাশন হিসাবে তিনি বাদ দিয়েছেন শাড়িকে। বদলে শৌখিনীদের জন্য এনেছেন প্যান্টস্যুট।

Advertisement
অনামিকার নকশা করা প্যান্টস্যুটে করিশ্মা কপূর।

অনামিকার নকশা করা প্যান্টস্যুটে করিশ্মা কপূর। ছবি: ইনস্টাগ্রাম।

দুর্গাপুজো শেষ হলেও উৎসব শেষ হয়নি। বরং উৎসবের এই সবে শুরু। ক’দিন পরেই রয়েছে দীপাবলি। তিন-চার দিন ধরে চলবে সেই উৎসব। বলিউডের তারকারাও উৎসবের মেজাজে চলে এসেছেন। শুরু হয়ে গিয়েছে দীপাবলি উপলক্ষে অনুষ্ঠান, পার্টি, জমায়েত। তেমনই এক অনুষ্ঠানের জন্য অভিনেত্রী করিশ্মা কপূর বেছে নিয়েছেন অনামিকার তৈরি প্যান্টসুট। তারকাদের এমন অনুষ্ঠানে সাধারণত দেখা যায়, জমকালো শাড়ি, গাউন বা ড্রেসে। করিনা সে সবের দিক দিয়েই যাননি। অনামিকার সংগ্রহ থেকে তিনি বেছে নিয়েছেন বেজরঙা জ্যাকেট। আর একই রঙের স্ট্রেট প্যান্ট। ওয়েস্টার্নাইজ়ড পোশাককে অনামিকা ভারতীয়ত্ব দিয়েছেন পাতাবাহারের নকশায়। উজ্জ্বল রঙিন সুতো, পুঁতি, ছোট ছোট পাথর আর বিডসের কাজে ভারতের শিল্পের ছোঁয়া লেগেছে প্যান্টসুটে।

প্যান্টসুটে করিশ্মা কপূর।

প্যান্টসুটে করিশ্মা কপূর। ছবি: ইনস্টাগ্রাম।

করিশ্মা এর সঙ্গে বিশেষ গয়না পরেননি। শুধু কানের দুল, ব্যস! গলা, হাত ফাঁকা। উঁচু করে বাঁধা পনিটেল আর গাঢ় লিপস্টিকে সম্পূর্ণ হয়েছে করিশ্মার সাজ। পায়ে পরেছেন শ্যাম্পেনরঙা স্টিলেটো।

অনামিকার নকশা করা প্যান্টস্যুটে প্রিয়ঙ্কা চোপড়া।

অনামিকার নকশা করা প্যান্টস্যুটে প্রিয়ঙ্কা চোপড়া। ছবি: ইনস্টাগ্রাম।

অনামিকা তাঁর নতুন ফ্যাশন প্রসঙ্গে বলেছেন, ‘‘অধিকাংশ ক্ষেত্রেই ভারতীয় ফ্যাশন তৈরিই হয় বিয়ের পোশাককে মাথায় রেখে। তাতে অনেক সময়ে সৃষ্টিশীলতা ধাক্কা খায়। আমি ওই ভাবনা থেকেই বেরোতে চেয়েছি।’’

প্যান্টসুটে মজেছেন মাধুরী দীক্ষিত নেনেও।

প্যান্টসুটে মজেছেন মাধুরী দীক্ষিত নেনেও। ছবি: ইনস্টাগ্রাম।

তবে অনামিকার প্যান্টসুট ইতিমধ্যেই বলিউড তারকাদের মন জয় করেছে। প্রিয়ঙ্কা চোপড়া, মাধুরী দীক্ষিত নেনে, মালাইকা অরোরা, করিনা কপূরেরাও এখন শাড়ি ছেড়ে প্যান্টসুটে মজেছেন।

আরও পড়ুন
Advertisement