Hair Care

স্নানের পরে কোন কাজগুলি করলে চুল নরম হবে, ভিজে চুলে জট পড়বে না

চুল ভিজে থাকতেই টেনে বাঁধছেন। এই অভ্যাস থাকলে চুল পড়ার সমস্যা বাড়বে। মাথায় তালুতে ছত্রাকের সংক্রমণও হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৭:৪৯
After Shower Hair Care tips to keep your hair healthy

ভিজে চুলের যত্ন নেবেন কী ভাবে। ছবি: ফ্রিপিক।

অফিসের তাড়াহুড়োতে সকালে স্নানটি সেরে নাকেমুখে গুঁজে হুড়োহুড়ি করে বেরিয়ে পড়া। তাড়াহুড়োতে স্নান করেই ভিজে চুলটা কোনও রকমে ক্লিপ দিয়ে আটকে বা খোঁপা করেই ছুটলেন। তার পর সারাদিন সেভাবেই দলা পাকিয়ে ভেজা চুল শুকলো। বাড়ি ফিরে দেখলেন সারা চুলে জট, চিরুনি দিয়ে আঁচড়াতেই গোছা গোছা চুল উঠতে শুরু করল। আবার স্নান সেরে ভিজে চুলেই ঘুমিয়ে পড়েন অনেকে। ছুটির দিনগুলোতে আর তর সয় না। ভাবছেন একটু ভাতঘুম দেবেন। এ দিকে চুল তখনও ভিজে। এমন অভ্যাস যদি থাকে বা রোজ করে থাকেন তা হলে চুলের বারোটা বাজছে। জেনে নিন, স্নান করা পরে কী কী করলে চুল নরম থাকবে। চুল পড়ার সমস্যাও কমবে।

Advertisement

১) ভিজে চুল ঘষে ঘষে মোছা যাবে না। কারণ, জলে ভেজার পর চুলের ফলিক্‌লগুলি খুব নরম হয়ে যায়। তাই খুব জোরে মুছলে চুল পড়ার সমস্যা বাড়বে। স্নান সেরে নরম তোয়ালে দিয়ে আলতো করে চুল মুছে নিন। না হলে ভিজে চুলে কিছু ক্ষণ তোয়ালে জড়িয়ে রাখুন। জল টেনে নিলে খোলা হাওয়ায় চুল শুকোতে দিন।

২) একটি পাত্রে পরিমাণ মতো হেয়ার ক্রিম নিন। তার সঙ্গে মেশান কয়েক ফোঁটা হেয়ার সিরাম। এক্ষেত্রে আপনি তেল, সিলিকন এবং ওয়াটার বেসড হেয়ার সিরাম ব্যবহার করতে পারেন। তারপরে দুটো উপকরণ ভাল ভাবে মিশিয়ে নিয়ে চুলে ধীরে ধীরে ম্যাসাজ করুন। এতে চুলের গোড়া পুষ্টি পাবে।

৩) ব্লো ড্রায়ারে বেশি চুল শুকোলে চুল রুক্ষ হয়ে যায়। এর থেকে রোদে বা পাখার তলায় চুল শুকোনোই ভাল। ব্লো ড্রায়ার ব্যবহার করলে ‘কুল মোড’ ব্যবহার করাই শ্রেয়। একটু না হয় সময় দিলেন, চুলও বাঁচবে, সৌন্দর্যও।

৪) ভিজে চুল চিরুনি দিয়ে জোরে জোরে আঁচড়াবেন না। এতে চুল পড়ার সমস্যা বাড়বে। চুল কিছুটা শুকিয়ে এলে তবেই আঁচড়ান।

৫) ভিজে চুল আঁচড়ালে যেমন চুল পড়বে, তেমন আঙুলের সাহায্যে জট ছাড়াতে গেলেও চুলে টান পড়বে। বড় দাঁতের চিরুনি দিয়ে একেবারে ডগা অর্থাৎ নীচ থেকে একটু একটু করে চুল আঁচড়ান। এতেও জটও ছেড়ে যাবে তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement