School Fees

টাকা নয়, বেতন হিসেবে ছাত্রদের দিতে হয় ব্যবহার করা প্লাস্টিকের বোতল, এমন স্কুল কোথায় আছে?

অসমের গুয়াহাটি পামোহীতে গড়ে ওঠা একেবারে অন্য রকম স্কুলের গল্পই সম্প্রতি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। মাজিন মুখতার এবং পারমিতা শর্মা এই স্কুল চালু করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শিলং শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৯:০১
Assam school takes plastic bottles as fees.

স্কুলের বেতন প্লাস্টিকের বোতল। ছবি: সংগৃহীত।

সন্তান জন্মানোর দিন থেকেই তার ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা করতে শুরু করেন অভিভাবেকরা। মানুষের মতো মানুষ হয়ে উঠতে গেলে প্রয়োজন ভাল শিক্ষার। দুর্মূল্যের বাজারে ভাল শিক্ষাও অর্থ-নির্ভর। অর্থের অভাবে স্কুলছুট মানুষের সংখ্যাও ভারতে নেহাত কম নয়। তবে এমন কিছু স্কুল এখনও আছে, যেখানে শিক্ষা শুধু বইয়ের পাতায় আটকে থাকে না। সেই স্কুলের শিক্ষকেরা বেতন হিসেবে টাকাপয়সা নেন না। তার বদলে এই স্কুলে পড়তে গেলে বেতন হিসেবে দিতে হয় প্লাস্টিকের বোতল।

Advertisement

অসমের গুয়াহাটি পামোহীতে গড়ে ওঠা এই স্কুলের গল্পই সম্প্রতি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। মাজিন মুখতার এবং পারমিতা শর্মা এই স্কুল চালু করেন। তবে শুরুটা একেবারেই সহজ ছিল না। প্লাস্টিকমুক্ত পৃথিবী গড়ে তোলার অঙ্গীকার করেন অনেকেই। কিন্তু তা ধরে রাখা কঠিন হয়। পড়াশোনার পাশাপাশি পরিবেশ রক্ষার দায়িত্ব নিতে শেখানোর কাজে সফল এই দম্পতি। বর্জিত প্লাস্টিক বোতল থেকে খুদে পড়ুয়ারা তৈরি করে 'ইকো ব্রিকস', যা রাস্তা তৈরি ও অন্যান্য নির্মাণকাজে ব্যবহৃত হয়। অর্থাভাবে স্কুলছুট পড়ুয়ারাও জায়গা পায় পারমিতা এবং মাজিনের স্কুলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement