iphone features

আইফোনের একটি বিশেষ সুবিধার কথা অজানা ছিল টিম কুকেরও! জানার পরে কী করলেন অ্যাপল প্রধান?

টিম কুকও হার মানার পাত্র নয়। ওই সাংবাদিক বলেছেন, সাক্ষাৎকারের কয়েক দিনের মধ্যেই অ্যাপল প্রধানের সঙ্গে আরও এক বার সাক্ষাতের অবকাশ হয় তাঁর। তাঁকে দেখা মাত্রই কুক এগিয়ে আসেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৮:১৬

ছবি: সংগৃহীত।

যে সংস্থার ফোন প্রযুক্তিতে সেরা বলে দাবি করেন ব্যবহারকারীরা, খাস সেই সংস্থার প্রধানই জানেন না ফোনে কী কী বৈশিষ্ট্য রয়েছে! এক সাক্ষাৎকারে আইফোন নিয়ে করা প্রশ্নের উত্তর দিতে গিয়ে খানিক হোঁচটই খেলেন অ্যাপলের সিইও টিম কুক। তাঁকে প্রশ্ন করা হয়েছিল আইফোনে টেক্সট মেসেজ পাঠানোর একটি বৈশিষ্ট্য নিয়ে। জবাব দিতে গিয়ে প্রথমে কিছুটা হতভম্বই দেখাল কুককে।

Advertisement

তার আগেই অ্যাপলে কী ভাবে তাঁর টিম কাজ করে, কী ভাবে এক একটা দিন চ্যালেঞ্জ নিয়ে আসে আর তাঁরা তার মোকাবিলা করেন, তা নিয়ে কথা বলছিলেন কুক। উল্টোদিকে বসা সাংবাদিক এর পরে শুরু করেন ছোট ছোট প্রশ্নোত্তরের খেলা র‌্যাপিড ফায়ার। হালকা চালে কুককে তিনি প্রশ্ন করেন, ‘‘আচ্ছা আপনার প্রিয় গ্রুপ চ্যাটের নাম কী?’’ শুনে কিছুটা ইতস্তত করে অ্যাপল প্রধান জবাব দেন, ‘‘গ্রুপ চ্যাটের কোনও নাম তো দিই না! আপনি দেন নাকি! তা হলে আমিও দেব এ বার থেকে।’’ শুনে উল্টো দিকে বসা সাংবাদিক অবাক।

অ্যাপলে এক বা একাধিক ব্যক্তি গ্রুপে চ্যাট করলে সেই গ্রুপের নামকরণ করা যায়। অনেকেই তা করে থাকেন। তবে অ্যাপল প্রধানের প্রতিক্রিয়া দেখে সাংবাদিক নিশ্চিত, এর আগে গ্রুপ চ্যাটের নামকরণের বিষয়টি কুক জানতেন না। তিনি বলেছেন, ‘‘প্রশ্নটা করার মনে হচ্ছিল আমি অ্যপল প্রধানের কাছে জানতে চেয়েছি, সেরা অ্যানড্রয়েড ফোন কোনটা!’’

তবে কুকও হার মানার পাত্র নন। ওই সাংবাদিক বলেছেন, সাক্ষাৎকারের কয়েক দিনের মধ্যেই অ্যাপল প্রধানের সঙ্গে আরও একবার সাক্ষাতের অবকাশ হয় তাঁর। তাঁকে দেখা মাত্রই কুক জানান, তিনি তাঁর গ্রুপ চ্যাটের নামকরণ করেছেন। তাঁর কলেজের সময়কার রুমমেটদের সঙ্গে একটি কথোপকথনের নাম তিনি দিয়েছেন ‘রুমমেটস’।

আরও পড়ুন
Advertisement