Plastic Bottle

জল শেষ হয়ে যাওয়ার পর ফাঁকা বোতল ভরে আবার ব্যবহার করেন! কী হতে পারে এর ফলে?

বার বার ব্যবহার করা যায় না এমন বোতলগুলি থেকে জল খেলে মানুষের বিপদ বাড়ে। তেমন এই উপাদানগুলি সমুদ্রে গিয়ে মিশলে জল দূষিত হতে শুরু করে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৪
All you need to know why sipping water from plastic bottle is dangerous

প্লাস্টিকের বোতলই কি রোগের মূলে? ছবি: সংগৃহীত।

রাস্তায় হঠাৎ জল পিপাসা পেলে অহরহ ‘প্যাকেজ্‌ড’ জল কিনে খান। জল শেষ হয়ে যাওয়ার পর নতুন, চকচকে বোতলগুলো ফেলে দিতে অনেকেরই কষ্ট হয়। তাই বাড়ি ফিরে ওই বোতলের মধ্যে জল ভরে আবার তা ব্যবহার করেন। অনেকেই ফ্রিজে রাখার জন্য এই ধরনের বোতলগুলি ব্যবহার করেন। পুনর্ব্যবহারযোগ্য নয়, এমন প্লাস্টিকের বোতলে জল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পরিবেশ দূষণেও প্লাস্টিকের যথেষ্ট ভূমিকা রয়েছে। তবে বিজ্ঞানীরা বলছেন, প্লাস্টিকের বোতলে জল রাখলে প্রতিনিয়ত একটু একটু করে খাওয়ার জলে মিশছে বিষাক্ত মাইক্রোপ্লাস্টিক।

Advertisement

মাইক্রোপ্লাস্টিক কী? এই উপাদান কী ভাবে শরীরের ক্ষতি করে?

আকারে ৫ মিলিমিটারের কম ক্ষুদ্রকণা হল মাইক্রোপ্লাস্টিক। এই ধরনের উপাদান পচনশীল নয়। সহজে মাটিতে মিশেও যায় না। এই ধরনের প্লাস্টিক দিয়ে তৈরি বোতলগুলি তাই পুনর্ব্যবহার করতে বারণ করেন চিকিৎসকেরা। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, বার বার ব্যবহার করা যায় না এমন বোতলগুলি থেকে জল খেলে যেমন মানুষের বিপদ বাড়ছে। তেমন এই উপাদানগুলি সমুদ্রে গিয়ে মিশলে জল দূষিত হতে শুরু করে। যা সামুদ্রিক প্রাণীদের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

All you need to know why sipping water from plastic bottle is dangerous

প্লাস্টিকের বোতলে জল রাখলে প্রতিনিয়ত একটু একটু করে খাওয়ার জলে মিশছে বিষাক্ত মাইক্রোপ্লাস্টিক। ছবি: সংগৃহীত।

এই সমস্যা থেকে মু্ক্তির উপায় কী?

বিজ্ঞানী, চিকিৎসক থেকে পুষ্টিবিদ, রন্ধনশিল্পী সকলেই মনে করেন এই বিপদ থেকে রক্ষা পেতে পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করতে হবে। শুধু খাওয়ার জলের বোতল নয়, নিত্য দিনের ব্যবহার্য প্লাস্টিকের যাবতীয় সামগ্রী হতে হবে বিপিএ মুক্ত। পাশাপাশি, জল পরিশোধন যন্ত্র কেনার সময়ে তার কার্যকারিতা সম্পর্কে সচেতন থাকতে হবে।

আরও পড়ুন
Advertisement