Hair Transplant

চুল প্রতিস্থাপন করাতে গিয়ে প্রাণ গেল যুবকের, ঘটনায় গ্রেফতার ৪

টাকে চুল বসানো এখন সাজগোজেরই একটি অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এই পদ্ধতি সাধারণ অস্ত্রোপচারের থেকে কোনও অংশে কম নয়।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১৭:৪২
চুলের জন্য মৃত্যু।

চুলের জন্য মৃত্যু। ছবি- সংগৃহীত

চুল প্রতিস্থাপন করতে গিয়ে প্রাণ হারালেন বছর তিরিশের এক যুবক। সূত্রের খবর, দিল্লির এক চিকিৎসাকেন্দ্রে চুল প্রতিস্থাপন করতে গিয়েই সমস্যার সূত্রপাত। মৃত আথার রসিদ দিল্লির বাসিন্দা। তাঁর পরিবারের অভিযোগ, যে চিকিৎসাকেন্দ্র থেকে আথার চুল প্রতিস্থাপন করাতে গিয়েছিলেন, সেখানে উপযুক্ত পরিকাঠামো ছিল না। পাশাপাশি, চিকিৎসা পদ্ধতিতেও গলদ ছিল বলে জানিয়েছেন তাঁরা।

Advertisement

মাথায় চুল কম থাকলে হীনম্মন্যতায় ভোগেন অনেকেই। স্বাভাবিক উপায়ে চুল গজানোর আর কোনও সম্ভাবনা না থাকলে আজকাল বিশেষজ্ঞরা ‘হেয়ার ট্রান্সপ্লান্ট’ বা চুল প্রতিস্থাপনের পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু এটি সাধারণ অস্ত্রোপচারের থেকে কোনও অংশে কম নয়। তাই খুবই সতর্কতার সঙ্গে এই প্রতিস্থাপন করতে হয়।

প্রতিস্থাপনের আগে এবং পরে যথেষ্ট সাবধানতা অবলম্বন না করলে, এই ক্ষেত্রে সংক্রমণের আশঙ্কা থাকে সবচেয়ে বেশি। ওই ব্যক্তির মা আসিয়া বেগম বলেন, “পুরো বিষয়টি যত ক্ষণে আমাদের নজরে পড়ে, তত ক্ষণে অনেকটা দেরি হয়ে গিয়েছে। চুল বসানোর পর থেকে শরীরটা ভাল ছিল না আথারের। লাল র‌্যাশে ভরে গিয়েছিল সারা গা।”

চিকিৎসক-সহ ওই চিকিৎসাকেন্দ্রের ৪ কর্মীর নামেই থানায় অভিযোগ দায়ের করেছেন মৃত ওই যুবকের মা। অভিযোগ পেয়ে পুলিশ ওই চার ব্যক্তিকে গ্রেফতার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement