Vande Bharat Stone Pelting

‘ট্রেন থামাতে মজা লাগে!’ বন্দে ভারতে কেন পাথর ছুড়লেন, তদন্তকারীদের প্রশ্নে জবাব অভিযুক্তের

সম্প্রতি উত্তরপ্রদেশের কানপুরে এমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। কিন্তু উল্লেখযোগ্য যে বিষয়টি, তা হল পাথর ছোড়ার কারণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৭:৪৭
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

বন্দে ভারতে হামেশাই পাথর ছোড়ার ঘটনা প্রকাশ্যে আসে। কোনও কোনও অভিযুক্ত ধরাও পড়েছেন। প্রিমিয়াম শ্রেণির এই ট্রেনে পাথর ছোড়া রুখতে রেল না পদক্ষেপও করেছে। কিন্তু তার পরেও দেশের নানা প্রান্ত থেকে কোনও কোনও দিন এই ধরনের ঘটনা ঘটছে।

Advertisement

সম্প্রতি উত্তরপ্রদেশের কানপুরে এমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। কিন্তু উল্লেখযোগ্য যে বিষয়টি তা হল পাথর ছোড়ার কারণ। কেন বন্দে ভারতে পাথর ছুড়েছিলেন, ধৃতকে জেরা করতেই যা উত্তর পেয়েছেন তদন্তকারীরা, তা শুনে স্তম্ভিত সকলে। রেল সূত্রে খবর, গত ২ অক্টোবর বারাণসী থেকে দিল্লিগামী বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনা ঘটে কানপুরের কাছে পনকী স্টেশনের কাছে।

ট্রেন লক্ষ্য করে পাথর ছোড়ার অভিযোগ ওঠে এক যুবকের বিরুদ্ধে। ট্রেনের সি৭ কোচের জানলা ক্ষতিগ্রস্ত হয় পাথরের আঘাতে। যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। রেলপুলিশ এবং রেল সুরক্ষা বাহিনীকে খবর দেওয়া হয়। তারা ঘটনাস্থলে পৌঁছে বিষয়টি খতিয়ে দেখে। ঘটনাটি তদন্তভার নিয়েছে উত্তরপ্রদেশ পুলিশের এটিএস। তদন্তকারীরা ধৃতকে জেরা করেন। তাঁকে জিজ্ঞাসা করা হয় কেন ট্রেনে পাথর ছুড়লেন? পুলিশের দাবি, তদন্তকারীদের এই প্রশ্নের জবাবে অভিযুক্ত যুবক জানান, ট্রেনের জানলার কাচ ভাঙতে ভাল লাগে তাঁর। শুধু তা-ই নয়, দ্রুত গতিতে ছুটে চলা ট্রেনকে থামিয়ে দিতে তাঁর মজা লাগে। অভিযুক্তের এই উত্তর শুনে স্তম্ভিত হয়ে যান তদন্তকারীরা। অভিযুক্তের এমন দাবি প্রকাশ্যে আসতেই স্বাভাবিক ভাবে প্রশ্ন উঠতে শুরু করেছে তা হলে কি নিছক মজার জন্যই বন্দে ভারতে পাথর ছোড়া হচ্ছে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement