Covaxin

Covaxin: এ বারও ছাড়পত্র পেল না কোভ্যাক্সিন, ভারত বায়োটেকের থেকে আরও নথি চেয়ে পাঠাল হু

কোভ্যাক্সিন প্রতিষেধক ব্যবহারের ঝুঁকি এবং সাফল্য সংক্রান্ত নানান তথ্য এবং নথি যাচাই করতে মঙ্গলবার বৈঠকে বসেছিল হু-এর বিশেষজ্ঞ কমিটি

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ১৬:৩৬
কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের থেকে আরও নথি চেয়ে পাঠাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বিশেষজ্ঞ কমিটি

কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের থেকে আরও নথি চেয়ে পাঠাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বিশেষজ্ঞ কমিটি —ফাইল চিত্র।

কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের থেকে আরও নথি চেয়ে পাঠাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বিশেষজ্ঞ কমিটি। আগামী দু’-এক দিনের মধ্যে কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেওয়া হতে পারে বলে মঙ্গলবার হু-এর তরফে জানানো হলেও ওই প্রক্রিয়ায় আরও কিছুটা দেরি হতে পারে বলেই মনে করা হচ্ছে।
কোভ্যাক্সিন প্রতিষেধক ব্যবহারের ঝুঁকি এবং সাফল্য সংক্রান্ত নানান তথ্য এবং নথি যাচাই করতে মঙ্গলবার বৈঠকে বসেছিল হু-এর বিশেষজ্ঞ কমিটি। ভারতের তৈরি কোভিড টিকাকে গোটা বিশ্বে ছাড়পত্র দেওয়ার ব্যাপারে বিশেষজ্ঞরা নীতিগত ভাবে সম্মতও হয়েছিলেন বলে জানা গিয়েছিল। কিন্তু আরও কিছু গুরুত্বপূর্ণ নথি যাচাই না করা পর্যন্ত কোভ্যাক্সিনকে এখনই ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নিল হু।

Advertisement

ভারত বায়োটেক দাবি করেছে, করোনা প্রতিরোধে ৭৭.৮ শতাংশ কার্যকরী কোভ্যাক্সিন। ডেল্টা রূপের বিরুদ্ধে প্রতিরোধ গড়তেও ৬৫.২ শতাংশ কার্যকরী তাদের প্রতিষেধক। এই দাবির সপক্ষে প্রমাণ হিসেবেই টিকা প্রস্তুতকারক সংস্থার থেকে আরও নথি চেয়ে পাঠিয়েছে হু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement