USA

আমেরিকা থেকে ৩ বছরে বিতাড়িত ৪৮ ভারতীয় পড়ুয়া, কারণ কী, জানেই না মোদী সরকার

আমেরিকা থেকে গত তিন বছরে ৪৮ জন ভারতীয় পড়ুয়াকে বিতাড়িত করা হয়েছে। কেন এই সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা, সে বিষয়ে সরকারি স্তরে কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি ভারতকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৭:০৩
Union Minister Kirti Vardhan Singh says no reason officially shared with India about deportation of students from the USA dgtl

পাসপোর্ট। —ফাইল চিত্র।

উচ্চশিক্ষার জন্য অনেকে ভারতীয় পড়ুয়াই ভিন্‌ দেশে যান। সে ক্ষেত্রে পছন্দের দেশের তালিকায় আমেরিকার জায়গা রয়েছে এক বারে উপরের দিকেই। কিন্তু, সে দেশ থেকে অনেককে আবার মাঝপথে দেশে ফেরতও পাঠিয়ে দেওয়া হয়েছে। গত তিন বছরে আমেরিকা থেকে ৪৮ জন ভারতীয় পড়ুয়াকে বিতাড়িত করা হয়েছে। কেন তাঁদের বিতাড়িত করা হয়েছে, সে বিষয়ে কোনও তথ্যই ভারতকে জানানো হয়নি। লোকসভার বাজেট অধিবেশনে বিদেশ মন্ত্রক থেকে এই তথ্য তুলে ধরা হয়েছে।

Advertisement

গত শুক্রবার তেলুগু দেশম পার্টির সাংসদ বিকে পার্থসারথি লোকসভায় জানতে চান, গত তিন বছরে কত জন পড়ুয়াকে আমেরিকা থেকে বহিষ্কার করা হয়েছে। কী কারণে তাঁদের বহিষ্কার করা হয়েছে, তা-ও জানতে চান অন্ধ্রপ্রদেশের সাংসদ। সোমবার সেই প্রশ্নের জবাবে, বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী কীর্তিবর্ধন সিংহ জানিয়েছেন, গত তিন বছরে ৪৮ জন ভারতীয় পড়ুয়াকে আমেরিকা থেকে বহিষ্কার করা হয়েছে। তবে এই সিদ্ধান্তের কোনও কারণ সরকারি ভাবে ভারতকে জানানো হয়নি।

কেন্দ্রীয় মন্ত্রীর অনুমান, বেআইনি কর্মনিযুক্তি, কোর্স থেকে নাম কাটা যাওয়া কিংবা ঐচ্ছিক প্র্যাক্টিক্যাল ক্লাসে যোগ না দেওয়ার ব্যাপারে আগাম জানানোয় গাফিলতি ইত্যাদি কারণে ওই পড়ুয়াদের স্টুডেন্ট ভিসা বাতিল হয়ে গিয়ে থাকতে পারে। এমন হলে তাঁদের সে দেশে থাকা ‘বেআইনি’ এবং সেই কারণেই বহিষ্কার করা হয়ে থাকতে পারে বলে অনুমান বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর।

এর পাশাপাশি আমেরিকা-সহ অন্যান্য দেশগুলিতে কত জন ভারতীয় বেআইনি ভাবে রয়েছেন, সে বিষয়েও তথ্য জানতে চাওয়া হয়েছিল কেন্দ্রের কাছে। জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এ বিষয়ে সরকারের কাছে কোনও সুনির্দিষ্ট তথ্য নেই। তবে তিনি আশ্বস্ত করেছেন, আমেরিকায় যাওয়া ভারতীয় পড়ুয়া ও চাকরিজীবীদের আইনি সহায়তা দেওয়ার জন্য সে দেশের সরকারের সঙ্গে যোগাযোগ রাখছে কেন্দ্র। এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার সময় যাতে সব সময় নিয়ম মেনে চলা হয়, সে বিষয়েও সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী।

আরও পড়ুন
Advertisement