Jammu and Kashmir

‘ভারতের সঙ্গে যুক্ত হোন, আমরা আপন করে নেব’, পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের বার্তা রাজনাথের

উপত্যকায় ভোটের প্রচারে গিয়ে পাক অধিকৃত কাশ্মীরের অধিবাসীদের বার্তা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের। পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের ভারতের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানালেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০২
কাশ্মীরে বিধানসভা ভোটের প্রচারে রাজনাথ সিংহ।

কাশ্মীরে বিধানসভা ভোটের প্রচারে রাজনাথ সিংহ। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের প্রচারে গিয়ে পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের উদ্দেশেও বার্তা দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। রবিবার কাশ্মীরের রামবনে দলীয় প্রার্থী রাকেশ সিংহ ঠাকুরের সমর্থনে বক্তৃতা করছিলেন রাজনাথ। সেখানেই তিনি পাক অধিকৃত কাশ্মীরের অধিবাসীদের ভারতের সঙ্গে যুক্ত হওয়ার বার্তা দেন। তিনি বলেন, “পাকিস্তান আপনাদের সঙ্গে বিদেশির মতো আচরণ করে। আমরা তা করব না। আমরা আপনাদের আপন করে নেব।”

Advertisement

উপত্যকায় ভোটের প্রচারে গিয়ে কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্সের জোটকেও আক্রমণ করেন রাজনাথ। ওমর আবদুল্লারা সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্তের বিরোধিতা করছেন। সেই প্রসঙ্গ টেনেই কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, বিজেপি যত দিন ক্ষমতায় থাকছে, তত দিন কারও পক্ষে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ফিরিয়ে আনা অসম্ভব। উপত্যকাবাসীর উদ্দেশে রাজনাথ বলেন, “জম্মু ও কাশ্মীরে পরবর্তী সরকার গঠনে বিজেপিকে সমর্থন করুন। আমরা এখানে আমূল উন্নয়ন করব। তখন এত উন্নয়ন হবে যে, পাক অধিকৃত কাশ্মীরের মানুষেরা তা দেখে আর পাকিস্তানের সঙ্গে থাকতে চাইবেন না। পরিবর্তে তাঁরা ভারতের সঙ্গে আসতে চাইবেন।”

এর পরই প্রতিরক্ষামন্ত্রীর আরও সংযোজন, “পাক অধিকৃত কাশ্মীরের সব বাসিন্দাকে আমি বলতে চাই, পাকিস্তান আপনাদের সঙ্গে বিদেশিদের মতো আচরণ করে। কিন্তু ভারতীয়েরা আপনাদের সেই ভাবে দেখেন না। আমরা আপনাদের আপন লোক মনে করি। আপনারাও আসুন, ভারতের সঙ্গে যুক্ত হোন।”

উল্লেখ্য, প্রায় এক দশক পর কাশ্মীরে আবার বিধানসভা ভোট হচ্ছে। শেষ ভোট হয়েছিল ২০১৪ সালে। সেই বার ন্যাশনাল কনফারেন্সকে কাশ্মীরের তখ্‌ত থেকে সরিয়ে বিজেপির একদা বন্ধু পিডিপি ক্ষমতায় এসেছিল। তবে এখন আর পিডিপির সঙ্গে বিজেপির কোনও ঘোষিত সখ্য নেই। বরং, পূর্ণ রাজ্যের মর্যাদার দাবিতে বিজেপিকেই বিঁধছে মেহবুবা মুফতির পিডিপি। এই অবস্থায় আসন্ন নির্বাচনকে সর্বশক্তি দিয়ে কাশ্মীরে পদ্ম ফোটানোর চেষ্টায় মরিয়া বিজেপি।

আরও পড়ুন
Advertisement