Delhi hit and run

নাবালকের হাতে ঘাতক মার্সিডিজ়ের স্টিয়ারিং, মৃতের পরিবারকে ১ কোটি ৯৮ লাখ ক্ষতিপূরণ

আট বছর আগের ঘটনা। ২০১৬ সালে দিল্লির রাজপথে মার্সিডিজ়ের ধাক্কায় মৃত্যু হয়েছিল এক ব্যক্তির। ঘাতক গাড়ির চালক ছিল এক নাবালক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৪:৫২
Tribunal directs insurance agency to give compensation of worth Rs.1.98 Crore in a hit and run case

(বাঁ দিকে) দুর্ঘটনায় মৃত সিদ্ধার্থ শর্মা। দুর্ঘটনার সিসিটিভি ফুটেজের অংশ (ডান দিকে)।

আট বছর আগে রাজধানী দিল্লিতে মার্সিডিজ়ের ধাক্কায় মৃত্যু হয়েছিল সিদ্ধার্থ শর্মার। এ বার তাঁর পরিবারের হাতে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি ৯৮ লাখ টাকা তুলে দিতে হবে। বিমা সংস্থাকে নির্দেশ দিল গাড়ি দুর্ঘটনার ক্ষতিপূরণ সংক্রান্ত ট্রাইবুনাল। ২০১৬ সালের ৪ এপ্রিল দিল্লির সিভিল লাইনস এলাকায় মার্সিডিজ়ের ধাক্কায় মৃত্যু হয়েছিল ৩২ বছর বয়সি সিদ্ধার্থের। বিলাসবহুল ওই গাড়ি চালাচ্ছিল এক নাবালক। ওই পথ দুর্ঘটনার ছবি ধরা পড়েছিল রাস্তার ধারের ক্যামেরায়।

Advertisement

বিমা সংস্থাকে ট্রাইবুনাল নির্দেশ দিয়েছে, মৃত ব্যক্তির বাবা-মা’য়ের হাতে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি ৯৮ লাখ টাকা তুলে দিতে হবে। তার মধ্যে এক কোটি ২১ লাখ টাকা ক্ষতিপূরণ এবং ৭৭ লাখ ৬১ হাজার টাকা সুদ। আগামী ৩০ দিনের মধ্যে সিদ্ধার্থের পরিবারের কাছে ওই টাকা পৌঁছে দিতে হবে বলে নির্দেশ দিয়েছে ট্রাইবুনাল।

পাশাপাশি এই দুর্ঘটনার জন্য ওই ঘাতক মার্সিডিজ়ের নাবালক চালকের বাবাকেও দায়ী করেছে ট্রাইবুনাল। আদালত মনে করছে, সন্তান নাবালক জেনেও, তিনি ছেলেকে মার্সিডিজ় চালাতে বাধা দেননি। নির্দেশনামায় ট্রাইবুনাল জানিয়েছে, “ছেলেকে মার্সিডিজ় চালানোয় বাধা দেওয়ার বদলে তিনি গোটা বিষয়টি অবহেলা করে গিয়েছেন। অর্থাৎ, ধরে নেওয়া যায় ছেলের গাড়ি চালানোয় তাঁর সম্মতি ছিল। যখন দুর্ঘটনাটি ঘটে, তখন তিনি বাড়িতেই ছিলেন। তিনি চাইলে বাড়ি থেকে গাড়ি নিয়ে বেরতে ছেলে বাধা দিতে পারতেন।”

এমন অবস্থায় মার্সিডিজ় দুর্ঘটনায় মৃতের পরিবারকে ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি ঘাতক গাড়ির নাবালক চালকের বাবার সংস্থা থেকেও ক্ষতিপূরণের টাকা আদায়ের স্বাধীনতা দেওয়া হয়েছে ওই বিমা সংস্থাকে।

আরও পড়ুন
Advertisement