Toxic Foam

ফের ‘বিষাক্ত’ সাদা ফেনা! দিল্লির যমুনা নদীর পর এ বার তামিলনাড়ুর রাস্তায়, কারণ খুঁজছে প্রশাসন

তামিলনাড়ুর হোসুর শহরে রাস্তার উপর জমল সাদা ফেনা। দিল্লিতে যমুনা নদীতে যে ধরনের বিষাক্ত ফেনা দেখা গিয়েছিল, সেই ধরনের ফেনা দেখা গেল বেঙ্গালুরু থেকে ৪০ কিলোমিটার দূরে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৫:৫৪
বৃহস্পতিবার সকালে তামিলনাড়ুর হোসুর শহরে রাস্তার উপর জমে সাদা ফেনা।

বৃহস্পতিবার সকালে তামিলনাড়ুর হোসুর শহরে রাস্তার উপর জমে সাদা ফেনা। ছবি: সংগৃহীত।

দিল্লিতে যমুনা নদীর উপর বিষাক্ত ফেনা ঘিরে উদ্বেগ ক্রমে বৃদ্ধি পাচ্ছে। এ বার তামিলনাড়ুতেও রাস্তার উপর জমল সাদা ফেনা। যমুনায় যে ধরনের ফেনা জমতে দেখা যায়, অনেকটা সেই ধরনেরই। বৃহস্পতিবার সকালে দক্ষিণি রাজ্যের হোসুর শহরে রাস্তার উপর জমে থাকতে দেখা যায় এই ফেনা। বিষয়টি নজরে আসার পরই পদক্ষেপ করেছে প্রশাসন। রাস্তার উপর থেকে সাদা ফেনা সরানোর কাজ শুরু করেছেন সাফাইকর্মীরা। স্থানীয় সূত্রে খবর, রাস্তার উপর ফেনা জমে থাকার কারণে গাড়িগুলিকে অন্য পথ দিয়ে ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

Advertisement

বেঙ্গালুরু থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থিত এই শহর। পাশ দিয়েই বয়ে গিয়েছে থেনপেন্নাই নদী। শহরের কাছেই রয়েছে কেলাভরাপল্লি জলাধার। বুধবার থেকে ভারী বৃষ্টি হয়েছে হোসুর এবং সংলগ্ন এলাকায়। বেঙ্গালুরুর আবহাওয়া দফতর থেকে বৃহস্পতিবার সকালে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় হোসুরে ১১ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে। সে ক্ষেত্রে জলাধার থেকে জলও ছাড়তে হয়েছে। জলাধার থেকে ছাড়া জলের কারণে থেনপেন্নাই নদীর তীরবর্তী একাধিক এলাকা প্লাবিত হয়েছে। বুধবার থেকে তৈরি হওয়া এই পরিস্থিতির মাঝেই বৃহস্পতির সকালে রাস্তার উপর জমে থাকতে দেখা যায় সাদা ফেনা।

কিসের কারণে এই ‘বিষাক্ত’ সাদা ফেনা জমেছে রাস্তার উপর, সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। সরকারি ভাবে এখনও পর্যন্ত এ বিষয়ে কিছু জানানো হয়নি। তবে থেনপেন্নাই নদী পার্শ্ববর্তী রাজ্য কর্নাটকের উপর দিয়েও প্রবাহিত হয়েছে। নদীর উৎস কর্নাটকেই। পরে তামিলনা়ড়ু হয়ে বঙ্গোপসাগরে মিশেছে। অর্থাৎ নদীর উচ্চ অববাহিকা কর্নাটক এবং নিম্ন অববাহিকা তামিলনাড়ু। কর্নাটকে এই নদী তীরবর্তী অঞ্চলে একাধিক কারখানা রয়েছে। সেই কারখানাগুলি থেকে বর্জ্য নদীতে এসে মিশে থাকতে পারে এবং সেই থেকেই এই ফেনা সৃষ্টি হতে পারে বলে অনুমান। যদিও কী থেকে এই ফেনা তৈরি হল, তা এখনও খতিয়ে দেখছেন প্রশাসন।

আরও পড়ুন
Advertisement