Navi Mumbai Building Collapse

নভি মুম্বইয়ে মুহূর্তে ভেঙে পড়ল চার তলা বাড়ি, ধ্বংসস্তূপের নীচে আটকে কয়েক জন, চলছে উদ্ধারকাজ

নভি মুম্বইয়ে শনিবার ভোরে একটি চার তলা বাড়ি আচমকা ভেঙে পড়ে। বাড়িটিতে ১৩টি ফ্ল্যাট ছিল। অনেক বাসিন্দাও ছিলেন। তাঁদের উদ্ধার করা হয়েছে। তবে ধ্বংসস্তূপে কয়েক জন আটকে আছেন বলে খবর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৮:৫৯
নভি মুম্বইয়ে চার তলা বাড়ি ভেঙে পড়েছে। উদ্ধারকাজ চলছে।

নভি মুম্বইয়ে চার তলা বাড়ি ভেঙে পড়েছে। উদ্ধারকাজ চলছে। ছবি: ভিডিয়ো থেকে।

নভি মুম্বইয়ে চার তলা বাড়ি ভেঙে বিপত্তি। গত কয়েক দিন ধরেই ভারী বৃষ্টি চলছে ওই এলাকায়। তার মাঝে শনিবার সকালে নভি মুম্বইয়ের বেলাপুরে একটি চার তলা বাড়ি হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। এখনও ধ্বংসস্তূপের ভিতরে কয়েক জন আটকে আছেন বলে আশঙ্কা। তবে ওই বাড়ির অধিকাংশ বাসিন্দাকেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। উদ্ধারকাজ চলছে।

Advertisement

নভি মুম্বই পুরসভার কমিশনার কৈলাস শিন্ডে সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, শনিবার ভোর ৫টা নাগাদ বাড়িটি আচমকা ভেঙে পড়েছে। এই বাড়ি প্রায় ১০ বছরের পুরনো। কী কারণে তা ভেঙে পড়ল, এখনও স্পষ্ট নয়। বৃষ্টির কারণে এই ঘটনা ঘটে থাকতে পারে। বাড়িটি নির্মাণে কোনও গলদ ছিল কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি। সে ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে দোষীর বিরুদ্ধে। বাড়িটির মালিকের বিরুদ্ধেও পদক্ষেপ করা হবে বলে জানান তিনি।

বাড়ি ভেঙে পড়ার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছেন পুলিশ, দমকল এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যেরা। পুরসভার আধিকারিকেরাও উদ্ধারকাজে হাত লাগিয়েছেন। ওই চার তলা বাড়িতে মোট ১৩টি ফ্ল্যাট ছিল বলে খবর স্থানীয় সূত্রে। বাড়িটির এক দিকে বিপজ্জনক ভাবে ধ্বংসস্তূপ পড়ে রয়েছে। সেখানেই কয়েক জন আটকে আছেন বলে আশঙ্কা। অত্যন্ত সন্তর্পণে ধ্বংসস্তূপ সরানোর কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে ধ্বংসস্তূপ সরিয়ে অন্তত ৫২ জনকে উদ্ধার করা হয়েছে। তাঁদের মধ্যে দু’জনকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে। তাঁদের শারীরিক পরিস্থিতি আপাতত স্থিতিশীল। বাকিদের কারও চোট তেমন গুরুতর নয় বলেই জানাচ্ছে প্রশাসন।

মুম্বই, পুণে এবং সংলগ্ন এলাকায় গত কয়েক দিন ধরেই বৃষ্টি চলছে। একাধিক এলাকা প্লাবিত। মহারাষ্ট্রের এই সমস্ত এলাকায় চূড়ান্ত সতর্কতা জারি করেছে মৌসম ভবন। খুব প্রয়োজন ছাড়া মানুষকে বাড়ির বাইরে বেরোতেই নিষেধ করা হয়েছে। ভারী বৃষ্টির সঙ্গে বইছে ঝোড়ো হাওয়াও। দুর্যোগে স্কুল, কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে পুণেতে। বৃষ্টির কারণে সেখানে ছ’জনের মৃত্যুও হয়েছে। বৃহস্পতিবার থেকে উদ্ধারে নেমেছে সেনা। এই পরিস্থিতিতে চার তলা বাড়ি ভেঙে পড়ল নভি মুম্বইয়ে।

আরও পড়ুন
Advertisement