Indian Parliament

ভুয়ো আধার কার্ড দেখিয়ে সংসদ ভবনে ঢোকার চেষ্টা, উত্তরপ্রদেশের তিন জনকে গ্রেফতার দিল্লি পুলিশের

মঙ্গলবার লোকসভা ভোটের গণনা চলছিল সারা দেশে। আর সে দিনই আধার কার্ড দেখিয়ে সংসদ ভবনে ঢোকার চেষ্টা করেন পেশায় শ্রমিক এবং উত্তরপ্রদেশের বাসিন্দা কাসিম, মোনিস এবং শোয়েব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ০৯:৩১
ভারতের নতুন সংসদ ভবন।

ভারতের নতুন সংসদ ভবন। —ফাইল চিত্র

ভুয়ো আধার কার্ড দেখিয়ে সংসদ ভবনে ঢোকার চেষ্টা! এই অভিযোগে উত্তরপ্রদেশের তিন জনকে গ্রেফতার করল দিল্লি পুলিশ।

Advertisement

মঙ্গলবার লোকসভা ভোটের গণনা চলছিল সারা দেশে। আর সে দিনই আধার কার্ড দেখিয়ে সংসদ ভবনে ঢোকার চেষ্টা করেন পেশায় শ্রমিক এবং উত্তরপ্রদেশের বাসিন্দা কাসিম, মোনিস এবং শোয়েব। সংসদের একটি প্রবেশদ্বার দিয়ে ঢোকার সময় তাঁদের দেখে সন্দেহ হয় নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ জওয়ানদের। পরিচয়পত্র দেখতে চাওয়া হলে তিন জনেই আধার কার্ড দেখান। কিন্তু সেই আধার কার্ড দেখে জওয়ানদের সন্দেহ আরও বাড়ে। খতিয়ে দেখার পর জানা যায়, তিনটি আধার কার্ডই ভুয়ো। তার পরেই ওই তিন জনকে গ্রেফতার করে দিল্লি পুলিশ।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওই তিন জন সংসদ চত্বরে একটি নির্মাণকাজের সঙ্গে যুক্ত ছিলেন। মূলত নির্মাণশ্রমিক হিসাবে কাজ করতেন তাঁরা। তাঁদের বিরুদ্ধে প্রতারণা, অপরাধমূলক ষড়যন্ত্র-সহ একাধিক অভিযোগে মামলা রুজু করা হয়েছে। কী কারণে ওই তিন জন সংসদ ভবনে ঢোকার চেষ্টা করছিলেন, তা তদন্ত করে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, গত ১৩ ডিসেম্বর লোকসভায় ঢুকে দর্শক আসন থেকে ফ্লোরে ঝাঁপ দিয়েছিলেন সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি নামের দুই যুবক। ছুড়েছিলেন ‘ক্যানিস্টার সেল’ বা রং বোমা। এই ঘটনায় সংসদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। তার পরেই স্বরাষ্ট্র মন্ত্রক সংসদের নিরাপত্তার দায়িত্ব থেকে দিল্লি পুলিশকে সরিয়ে সিআইএসএফ-কে দায়িত্ব দেয়। অতীতে সংসদ ভবন চত্বরের নিরাপত্তার মূল দায়িত্বে থাকত দিল্লি পুলিশের একটি বিশেষ দল।

আরও পড়ুন
Advertisement