Indian Railways

আনাড়া ও দামোদরের মধ্যে তৃতীয় রেললাইন

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্র হল— ‘পূর্বোদয় থেকে দেশের উদয়’। জামশেদপুর-পুরুলিয়া-আসানসোলের এই তৃতীয় রেললাইন তৈরির ফলে দিল্লি-হাওড়া ও হাওড়া-মুম্বই রেললাইনের মধ্যে যোগাযোগের উন্নতি হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ০৯:১২
Representative Image

—প্রতীকী ছবি।

জামশেদপুর-পুরুলিয়া-আসানসোলের মধ্যে তৃতীয় রেললাইন তৈরির প্রকল্পে ছাড়পত্র দিল মোদী সরকার।

Advertisement

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে, ২,১৭০ কোটি টাকা ব্যয়ে ১২১ কিলোমিটার দীর্ঘ এই রেললাইন তৈরির কাজ হবে। ঝাড়খণ্ডের চাণ্ডিল, পুরুলিয়ার আনাড়া ও আসানসোলের দামোদর স্টেশনের মধ্যে এই তৃতীয় লাইন পাতা হবে। বর্তমান দু’টি লাইনের উপরে চাপ কমিয়ে যাত্রী ও পণ্য চলাচল মসৃণ করতেই তৃতীয় লাইন পাতার সিদ্ধান্ত। এই প্রকল্পে ৪২ লক্ষ কর্মদিবস তৈরি হবে বলেও জানানো হয়েছে।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্র হল— ‘পূর্বোদয় থেকে দেশের উদয়’। জামশেদপুর-পুরুলিয়া-আসানসোলের এই তৃতীয় রেললাইন তৈরির ফলে দিল্লি-হাওড়া ও হাওড়া-মুম্বই রেললাইনের মধ্যে যোগাযোগের উন্নতি হবে। পুরুলিয়া জেলার জনসংখ্যা ৩০ লক্ষ, বর্ধমানের ৭৭ লক্ষ এবং পূর্ব সিংভূমের জনসংখ্যা ২৩ লক্ষ। এই বিপুল সংখ্যক মানুষ এর ফলে উপকৃত হবেন। এই রেললাইন ধরেই বার্নপুর ও দুর্গাপুরের ইস্পাত কারখানায় আকরিক লোহা, কয়লা ও ইস্পাত পরিবহণ করা হয়। মাইথন বাঁধ, চুরুলিয়ার মতো পর্যটন কেন্দ্র, কল্যাণেশ্বরী মন্দির ও ঘাগরবুড়ি চণ্ডী মন্দিরের মতো তীর্থস্থান এই রেললাইনের আশেপাশে রয়েছে।

রেলমন্ত্রী জানান, সড়ক পরিবহণে যে দূষণ হয়, এই রেললাইনের ফলে তা কমবে। যার পরিমাণ ৭৪ কোটি কেজি কার্বন ডাই অক্সাইড নির্গমন বা ৩ কোটি বৃক্ষরোপণের সমান। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা ওড়িশা-ছত্তীসগঢ়ের মধ্যে দু’টি নতুন রেললাইন প্রকল্পেও ছাড়পত্র দিয়েছে। এই তিনটি প্রকল্পে প্রায় ৬,৪৫৬ কোটি টাকা ব্যয় হবে।

আরও পড়ুন
Advertisement