Supreme Court of India

মহারাষ্ট্রকে ‘লাডলি বহেনা’ বন্ধের হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

রীতিমতো কড়া সুরে শীর্ষ আদালত মহারাষ্ট্র সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, যথাযথ ক্ষতিপূরণ না দিলে ‘লাডলি বহেনা’র মতো প্রকল্প বন্ধ করে দেওয়া নির্দেশ দেওয়া হবে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ০৮:১০
Representative Image

—প্রতীকী ছবি।

জমি অধিগ্রহণের পরে পর্যাপ্ত পরিমাণ ক্ষতিপূরণ না দেওয়ার জন্য মহারাষ্ট্র সরকারকে তীব্র তিরষ্কার করল সুপ্রিম কোর্ট। রীতিমতো কড়া সুরে শীর্ষ আদালত মহারাষ্ট্র সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, যথাযথ ক্ষতিপূরণ না দিলে ‘লাডলি বহেনা’র মতো প্রকল্প বন্ধ করে দেওয়া নির্দেশ দেওয়া হবে।

Advertisement

বিচারপতি বি আর গাভাই এবং কে ভি বিশ্বনাথনের বেঞ্চে টি এন গোদাবর্মণ মামলার শুনানি ছিল। মামলার বিষয় বন সুরক্ষা। মামলাকারী দাবি করেছিলেন, তাঁর পূর্বসূরিরা গত শতকের ৫০ দশকে পুণেয় একটি ২৪-একর জমি কিনেছিলেন। ১৯৬৩ সালে যখন রাজ্য সরকার সেই অধিগ্রহণ করে, তখন তারা একটি মামলা করে এবং সুপ্রিম কোর্টে পর্যন্ত জয়লাভ করেছিল। পরবর্তীকালে, ডিক্রি কার্যকর করার জন্য চাওয়া হয়, কিন্তু রাষ্ট্র একটি বিবৃতিতে জানায় যে জমিটি একটি প্রতিরক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে। পর্যাপ্ত পরিমাণ ক্ষতিপূরণ না পেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন আবেদনকারী।

ওই মামলায় বিচারপতি বি আর গাভাই মহারাষ্ট্র সরকারের উদ্দেশে বলেন, ‘‘নির্দেশ মতো যদি আপনারা ক্ষতিপূরণ না দেন, তা হলে আমরা লাডলি বহেনা... লাডলি বহু... নিয়ে নির্দেশ দেব। জনস্বার্থে হোক বা রাষ্ট্রহিতে, বেআইনি নির্মাণ ভেঙে দেওয়া হবে। আর এখন যদি ওই জমি অধিগ্রহণ করতে চান, তা হলে বর্তমান জমি অধিগ্রহণ আইন মোতাবেক ক্ষতিপূরণ দিতে হবে।’’ এর পরেই বিচারপতির গাভাইয়ের হুঁশিয়ারি, ‘‘যুক্তিসঙ্গত ক্ষতিপূরণের ব্যবস্থা করুন। মুখ্যসচিবকে বলুন মুখ্যমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে কথা বলতে। অন্যথা, ওই সব প্রকল্প (‘লাডলি বেহেনা’, ‘লাডলি বহু’) বন্ধ করে দেবো।’’

শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, বেআইনি ভাবে বরাদ্দ করা জমিতে যে নির্মাণকার্য হয়েছে তা ভেঙে ফেলতে হবে। এবং জমি পুরনো অবস্থায় ফিরিয়ে দিতে হবে।

আরও পড়ুন
Advertisement