Rain in Himachal Pradesh

হড়পা বান, মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচলে বন্ধ ১১৪টি রাস্তা, বুধবার পর্যন্ত ভারী বর্ষণের সতর্কতা

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ৮২টি পথে বাস পরিষেবা বন্ধ করেছে রাজ্য সড়ক পরিবহন দফতর। আগামী বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ২১:৪৮
ধস, মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল প্রদেশ।

ধস, মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। — ফাইল চিত্র।

হড়কা বান, মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল প্রদেশে। রাজ্যের বিভিন্ন জায়গায় নেমেছে ধস। তার জেরে বন্থ প্রায় ১১৪টি সড়ক। এই আবহে রাজ্যের আবহাওয়া দফতর জানিয়েছে, এখনই সেখানে ভারী বৃষ্টি থামছে না। আগামী বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

হিমাচলের আপৎকালীন পরিস্থিতি মোকাবিলা বিভাগ জানিয়েছে, হিমাচল প্রদেশের মান্ডিতে ৩৬টি, কুলুতে ৩৪টি, শিমলায় ২৭টি, লাহৌল এবং স্পিতিতে আটটি, কাংড়ায় সাতটি, কিন্নর জেলায় দু’টি সড়ক বন্ধ রয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ৮২টি পথে বাস পরিষেবা বন্ধ করেছে রাজ্য সড়ক পরিবহন দফতর। ২৭ জুন থেকে ১ অগস্ট পর্যন্ত রাজ্যে বৃষ্টির কারণে দুর্ঘটনা হয়ে প্রাণ গিয়েছে ৭৭ জনের। ৬৫৫ কোটি টাকার সম্পত্তিহানি হয়েছে। ৩১ জুলাই রাতে হড়পা বানের করণে কুলুর নির্মান্দ, মালানা, মান্ডির পাধার, শিমলার রামপুরে অন্তত আট জনের মৃত্যু হয়েছে। তার পর থেকে নিখোঁজ প্রায় ৪৫ জন। তাঁদের খোঁজে নেমেছে সেনা, জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, সিআইএসএফ, আইটিবিপি।

শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত হিমাচল প্রদেশে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে যোগিন্দরনগরে। সেখানে ৮৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গোহারে ওই সময়ে বৃষ্টি হয়েছে ৮০ মিলিমিটার। ধর্মশালায় ৫৬.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আরও পড়ুন
Advertisement