Anil Ambani

অনিল অম্বানী পাঁচ বছরের জন্য নিষিদ্ধ! জরিমানা ২৫ কোটি, কেন সেবির এই শাস্তিমূলক পদক্ষেপ?

অনিলের সংস্থা ‘রিলায়্যান্স হোম ফাইনান্স’কেও ছ’মাসের জন্য সিকিউরিটি বাজার থেকে নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি জরিমানা করা হয়েছে ছ’লক্ষ টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৫:২৮

গ্রাফিক: সনৎ সিংহ।

নিয়ম-বহির্ভূত ভাবে তহবিল অপসারণের অভিযোগে অনিল অম্বানী-সহ ২৫ জনের বিরুদ্ধে পদক্ষেপ করল বাজার নিয়ন্ত্রক সেবি (সিকিউরিটিজ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া)। শেয়ারবাজারে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করার পাশাপাশি অনিলের ২৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে বলে সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে। অন্য দোষীদের ২১ থেকে ২৫ কোটি করে জরিমানা হয়েছে।

Advertisement

অনিলের সংস্থা ‘রিলায়্যান্স হোম ফাইনান্স’-এর বিরুদ্ধে নিয়ম-বহির্ভূত ভাবে তহবিল অপসারণের প্রমাণ মিলেছে বলে জানিয়েছে সেবি। তাদের ছ’মাসের জন্য শেয়ারবাজার থেকে নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি জরিমানা করা হয়েছে ছ’লক্ষ টাকা। সেবির ২২২ পাতার নির্দেশে বলা হয়েছে, আগামী পাঁচ বছর সেবি তালিকাভুক্ত কোনও কোম্পানির ডিরেক্টর বা পরিচালনা সংক্রান্ত অন্য কোনও পদে অনিল থাকতে পারবেন না। অনিলের সংস্থার আধিকারিক অমিত বাপনা, রবীন্দ্র সুধালকার এবং পিঙ্কেশ আর শাহও শাস্তির কবলে পড়েছেন।

অনিল এবং তাঁর সংস্থা ‘রিলায়্যান্স হোম ফাইনান্স’ এর কয়েক জন আধিকারিক মিলে সংস্থার তহবিলের একাংশ তাঁদের ব্যবসায়িক সহযোগী কোম্পানিগুলির ‘ঋণ’ হিসাবে ‘ছদ্মবেশে’ অপসারণের প্রচেষ্টা চালিয়েছিলেন বলে সেবির রিপোর্টে জানানো হয়েছে। প্রসঙ্গত, কয়েক বছর আগে শেয়ার বাজারে বেআইনি সুবিধা নেওয়ার অভিযোগে রিলায়্যান্সের ব্যবসায়িক সহযোগী ফিউচার রিটেলের (এফআরএল) কর্তা কিশোর বিয়ানি, অনিল বিয়ানি এবং ফিউচার কর্পোরেট রিসোর্সেস (এফসিআরএল) এবং এফসিআরএল এমপ্লয়ি ওয়েলফেয়ার ট্রাস্টকে শেয়ার বাজারে এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল সেবি।

আরও পড়ুন
Advertisement