NEET Scam 2024

পাঁচ বড় পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িত নিট কেলেঙ্কারির ‘গুরু’ সঞ্জীব মুখিয়া? পাঁচ রাজ্যে সাম্রাজ্যের জাল

বিহারের শিক্ষক নিয়োগ পরীক্ষা, হরিয়ানার পশু চিকিৎসক নিয়োগের পরীক্ষা, শিক্ষক নিয়োগ, সিটিইটি— আরও এমন পরীক্ষার প্রশ্নফাঁসে সঞ্জীবের গ্যাং জড়িত ছিল বলে অভিযোগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৮:১০
(বাঁ দিকে) সঞ্জীব মুখিয়া।

(বাঁ দিকে) সঞ্জীব মুখিয়া। ছবি: সংগৃহীত।

শুধু নিটের প্রশ্নপত্র ফাঁসই নয়, পাঁচটি বড় পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত ছিলেন সঞ্জীব মুখিয়া। ঘটনাচক্রে, বিহারের বাসিন্দা এই সঞ্জীবকেই নিটের প্রশ্নপত্র ফাঁসের মূল চক্রী বলে সন্দেহ করা হচ্ছে। যদিও তাঁর এখনও কোনও হদিস পায়নি পুলিশ। তাঁর সন্ধানে খোঁজ চালানো হচ্ছে।

Advertisement

ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, উত্তরপ্রদেশের কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস-সহ পাঁচটি গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে সঞ্জীব জড়িয়ে ছিলেন বলেও সন্দেহ করা হচ্ছে। সঞ্জীবের এই প্রশ্নফাঁসের জাল শুধু বিহারেই নয়, বিহার ছাড়িয়ে উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানেও বিস্তৃত। ওই প্রতিবেদন অনুযায়ী, বিহারের শিক্ষক নিয়োগ পরীক্ষা, হরিয়ানার পশু চিকিৎসক নিয়োগের পরীক্ষা, শিক্ষক নিয়োগ, সিটিইটি— আরও এমন পরীক্ষার প্রশ্নফাঁসেও সঞ্জীবের গ্যাং জড়িত ছিল বলে অভিযোগ।

তদন্তে জানা গিয়েছে, উত্তরপ্রদেশে কনস্টেবল পরীক্ষার প্রশ্নফাঁসে যে চক্রটি কাজ করেছিল, সেই চক্রের সঙ্গে যোগ রয়েছে নিট পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনারও। ঘটনাচক্রে, কনস্টেবলের পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় যাঁরা গ্রেফতার হয়েছিলেন, তাঁদের প্রত্যেকের মুখেই সঞ্জীবের নাম উঠে এসেছে বলে পুলিশ সূত্রে খবর। তদন্তে আরও জানা গিয়েছে, অন্য পরীক্ষার্থীর হয়ে পরীক্ষায় বসতেন সঞ্জয়। সঙ্গে থাকত ব্লুটুথ ডিভাইস। মাঝেমধ্যেই দিল্লিতে যেতেন তিনি। সেখান থেকে ব্লুটুথ ডিভাইস কিনতেন বলে তদন্তকারীরা জানতে পেরেছেন।

নিটকাণ্ডের তদন্তভার নিয়েছে সিবিআই। তদন্তভার নেওয়ার পর বৃহস্পতিবার তাদের হাতে প্রথম গ্রেফতার হয় দু’জন। বিহারের পটনা থেকে গ্রেফতার করা হয়েছে তাঁদের। ধৃতেরা হলেন মণীশ কুমার এবং আশুতোষ কুমার। এই নিয়ে এই ঘটনায় ধৃতের সংখ্যা বেড়ে হল ২৮। আগেই চার রাজ্যের পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন ২৬ জন। তার মধ্যে বিহার থেকে ১৩, ঝাড়খণ্ডে ছয়, গুজরাতে পাঁচ এবং মহারাষ্ট্রে দু’জন গ্রেফতার হয়েছেন।

আরও পড়ুন
Advertisement