Sanjay Raut

চন্দ্রবাবুর দল স্পিকার নির্বাচনে লড়লে সমর্থন দেবে ‘ইন্ডিয়া’, দাবি সঞ্জয় রাউতের, কী বলল জেডিইউ?

প্রাথমিক ভাবে শোনা গিয়েছিল, পূর্ণমন্ত্রিত্বের পাশাপাশি স্পিকার পদটিও চাইবে টিডিপি। এই নিয়ে শরিক বিজেপির সঙ্গে চন্দ্রবাবুর দলের দর কষাকষিও চলে বলে জানা যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ২২:১৮
সঞ্জয় রাউত।

সঞ্জয় রাউত। —ফাইল চিত্র

স্পিকার নির্বাচনে চন্দ্রবাবু নায়ডুর দল তেলুগু দেশম পার্টি (টিডিপি) প্রার্থী দিলে সমর্থন করবে বিরোধী জোট ‘ইন্ডিয়া’। রবিবার এমনই দাবি করলেন জোটের অন্যতম শরিকদল শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে)-র নেতা সঞ্জয় রাউত। শাসকজোট এনডিএ-র অন্দরে ফাটল ধরাতেই উদ্ধবসেনার নেতা রাউত এই মন্তব্য করেছেন বলে মনে করা হচ্ছে। এনডিএ-র আর এক শরিক, নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) অবশ্য জানিয়েছে, লোকসভার স্পিকার মনোনয়ন করার অধিকার রয়েছে বিজেপিরই।

Advertisement

প্রাথমিক ভাবে শোনা গিয়েছিল, পূর্ণমন্ত্রিত্বের পাশাপাশি স্পিকার পদটিও চাইবে টিডিপি। এই নিয়ে শরিক বিজেপির সঙ্গে চন্দ্রবাবুর দলের দর কষাকষিও চলে বলে জানা যায়। কিন্তু বিজেপি সূত্রে খবর, অন্ধ্রপ্রদেশকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া এবং বিশেষ প্যাকেজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে আপাতত টিডিপিকে নিরস্ত করা গিয়েছে। তাই সব কিছু ঠিক ভাবে এগোলে ফের স্পিকার হতে পারেন ওম বিড়লা বা বিজেপির অন্য কোনও নেতা।

এ বারের লোকসভা নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সরকার টেকাতে পদ্মশিবির তাই অনেকাংশে নীতীশ এবং চন্দ্রবাবুর দলের উপর নির্ভরশীল। চন্দ্রবাবুর টিডিপি এ বার ১৬টি আসনে জয়ী হয়েছে, আর নীতীশের জেডিইউ ১২টি আসনে। রবিবার রাউত দাবি করেন, টিডিপি স্পিকার নির্বাচনে প্রার্থী দিতে চায়। উদ্ধবসেনার এই নেতার কথায়, “আমি শুনেছি টিডিপি (স্পিকার নির্বাচনে) প্রার্থী দিতে চায়। যদি তেমন হয়, তবে ‘ইন্ডিয়া’ বিষয়টি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করবে এবং সব রকম চেষ্টা করবে, যাতে সব শরিক দল টিডিপিকে সমর্থন করে।”

রাউতের এই মন্তব্য প্রকাশ্যে আসার পরেই জেডিইউ নেতা কেসি ত্যাগী বলেন, “কে স্পিকার হবেন, তা ঠিক করার প্রথম অধিকার শাসকদলের। বিজেপি কিংবা এনডিএ-ই তাই এই পদের প্রথম দাবিদার।” বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বক্তব্যকে ‘আপত্তিকর’ বলে অভিহিত করেন ত্যাগী। বিরোধী দলগুলি অবশ্য মনে করছে, স্পিকার পদে বিজেপি ব্যতীত অন্য কোনও আঞ্চলিক দলের নেতা থাকলে পদ্মশিবির সহজে অন্য দল ভাঙাতে পারবে না। দলত্যাগবিরোধী আইনও কঠোর ভাবে প্রযুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। বিজেপির কেউ স্পিকার হলে আঞ্চলিক দলগুলিকে ভাঙার চেষ্টা হবে বলে দাবি করেছেন রাউত। তিনি বলেন, “আমরা দেখেছি, বিজেপি তাদের সঙ্গেই বিশ্বাসঘাতকতা করে যারা ওদের সমর্থন করে। স্পিকার পদ পেলেই ওরা সঙ্গী দলগুলিকে ভাঙার চেষ্টা করবে।” জেডিইউ-র তরফে অবশ্য রাউতের এই দাবি নস্যাৎ করে বলা হয়েছে, ৩৫ বছর ধরে এনডিএ-তে থাকলেও বিজেপি কখনও তাদের দল ভাঙানোর চেষ্টা করেনি।

আরও পড়ুন
Advertisement